বুধবার, মে ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়রাজধানীর সড়কে জরুরি সেবায় আলাদা লেনের প্রস্তাব

রাজধানীর সড়কে জরুরি সেবায় আলাদা লেনের প্রস্তাব

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল এবং অ্যাম্বুলেন্স ও পুলিশের জরুরি সেবায় ব্যবহারের জন্য রাজধানীর সড়কে আলাদা লেনের প্রস্তাব করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পৃথিবীর বিভিন্ন দেশে চালু থাকা এ ব্যবস্থা পরীক্ষা করে দেখার জন্য অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। ৫ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে একথা জানান মন্ত্রিপরিষদ সচিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

শফিউল আলম বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সাধারণ একটা অনুরোধ, পরীক্ষা করে দেখার জন্য। পৃথিবীর বিভিন্ন দেশে রয়েছে। ‘ভিআইপিরা ডান দিকে যান, উল্টো দিক দিয়ে যান, নানা রকম ঝামেলা হয়। বা ভিআইপিদের অনেক সময় যাওয়া লাগে, প্রয়োজন হয়।

মন্ত্রিপিরষদ সচিব বলেন, অনেক দেশে ভিআইপিদের জন্য আলাদা লেন রয়েছে। আমাদের দেশেও সেটা করা যায় কিনা, এটা পরীক্ষা করে দেখবে। এই লেনে কারা চলাচল করবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশেষ করে ইমার্জেন্সি…, ভিআইপি অর্থে বেশি গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো অ্যাম্বুলেন্সের লোকটা যে মারা যাচ্ছে তার জন্য, ফায়ার সার্ভিস অ্যাক্সেস পায় না তাদের জন্য। পুলিশেরও দরকার হয় অনেক সময়। এগুলোর জন্য দরকার।

১৯৬১ সালের আইন পরিবর্তন-পরিমার্জন করে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ পরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলম জানান, সর্বস্তরে বাংলা ভাষা চালুকরণ সংক্রান্ত আদালতের আদেশ বাস্তবায়নে এ আইনটি বাংলায় অনুবাদ করা হয়েছে। এর পরিচালনা পর্ষদের সদস্য থাকবে ১৬। এতে বিভিন্ন অধিদফতরের প্রধানরা পদাধিকার বলে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। আর পাঁচজন থাকবেন পূর্ণাঙ্গ পরিচালক।

আরও পড়ুন

সর্বশেষ