শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদআরো খবর......প্রধানমন্ত্রী যা চাইবেন খালেদার বিচার তাই হবে : ফখরুল

প্রধানমন্ত্রী যা চাইবেন খালেদার বিচার তাই হবে : ফখরুল

প্রধানমন্ত্রী যা চাইবেন খালেদার বিচার তাই হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কর‌্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনি তিনি একথা বলেন। বিএনপি মহাসচিব বলেন, সর্ববৃহৎ রাজনৈতিক দলের প্রধান ও তিনবার নির্বাচিত সাবেক প্রধানমন্ত্রী, দুইবারের বিরোধী দলের নেতাকে নির্বাচন থেকে দুরে রাখার জন্য ২৪টি মিথ্যা মামলা দিয়েছে। তার মধ্যে দু’টো মিথ্যা মামলার বিচার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে নিয়ে এসেছে।

সপ্তাহে তিন দিন দেশনেত্রীকে আদালতের হাজির হওয়ার নজীরবিহীন নির্যাতন, তারিখে তারিখে জামিন দেওয়ার নজীরবিহীন আদেশ সমগ্র বিচার প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছে। এটা স্পষ্ট হচ্ছে এখন যে নজীরবিহীন দ্রুততার সাথে মামলা শেষ করার প্রচেষ্টা প্রমান করে যে, এই সরকার বেগম জিয়াকে ভয় করে বলেই তাঁকে রাজনীতি থেকে দুরে রাখতে চায়। আমরা সরকারের এই অপচেষ্টার তীব্র নিন্দা জানাচ্ছি।

তিনি বলেন, বিএনপি মহাসচিব বলেন, বিগত কয়েক দিনে সরকারের মন্ত্রী, জাতীয় পার্টির সদস্য এবং জাতীয় পার্টির চেয়ারম্যান এই অবৈধ সরকারের বিশেষ দূত হোসেইন মোহাম্মদ এরশাদ বলেছেন-অল্প কিছুদিনের মধ্যেই বেগম খালেদা জিয়াকে জেলে যেতে হবে। তাহলে দেশনেত্রীর মামলার রায় পূর্বেই নির্ধারিত। এই অবৈধ সরকার পূর্বেই রায় লিখে রেখেছেন। তবে এই বিচারের প্রহসনের কোনও প্রয়োজন ছিল না। দেশে যে আইনের শাসন নেই-ন্যায় বিচার সুদুর পরাহত সেটাই প্রমানিত হলো।

তিনি বলেন, বিচার হবে প্রধানমন্ত্রী যা চাইবেন তাই। এখন পর্যন্ত এই বক্তব্যের জন্য যা আদালত অবমাননার সামিল তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। প্রধান বিচারপতি এস কে সিনহা-কে বলপূর্বক দেশ থেকে বহিস্কার ও পদত্যাগে বাধ্য করার মধ্য দিয়ে বিচার বিভাগের স্বাধীনতা শেষবারের মতো নি:শেষ হয়েছে।

তিনি বলেন, নিম্ন আদালতের বিচারকদের আচরণবিধি সরকারের ইচ্ছা মতোই হয়েছে। নিয়ন্ত্রণ সরকারের হাতে। আমরা যারা স্বাধীনতা সংগ্রামে এবং যুদ্ধের সঙ্গে জড়িত ছিলাম তাদের ভাবতে কষ্ট হয় যে, বাংলাদেশ আজকে এই পর্যায়ে এসে পৌঁছেছে। যে যুদ্ধ ছিল অধিকার আদায়ের যুদ্ধ-যে স্বাধীনতা ছিল রাজনৈতিক স্বাধীনতার সেই যুদ্ধকে অপমানিত করে সেই চেতনাকে ধুুলিস্যাৎ করে আজ একদলীয় রাষ্ট্রব্যবস্থা পাকাপোক্ত করা হচ্ছে।

বিএনপির এই নেতা বলেন, সাধারণ মানুষ ভিন্ন মতের মানুষ আজ সর্বত্রই নি:গৃহীত, নির্যাতিত। মনে হয় যেন নিজ দেশে পরবাসী। যে নেত্রী স্বাধীনতা যুদ্ধে পাক হানাদার বাহিনীর হাতে কারাবন্দী ছিলেন, যাঁর স্বামী মুক্তিযুদ্ধে ঘোষনা দিয়েছিলেন, দীর্ঘ ৯ বছর যিনি গণতান্ত্রিক আন্দোলনের জন্য স্বৈরাচারের সকল নির্যাতন সহ্য করেছেন-তাঁকেই আজকে এই অবৈধ সরকারের হাতে নিজ বাসভূমি থেকে উচ্ছেদ হতে হয়েছে। নির্বাসনে ছোট ছেলে সবাইকে ছেড়ে চলে গেছে-যাঁর বড় ছেলে ভয়াবহ রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে নির্বাসিত জীবন যাপন করচেন-যিনি গণতন্ত্র পূনরায় ফিরিয়ে আনার জন্য জনগণের ভোটের অধিকারের জন্য এখনও নিরন্তর লড়াই করে চলেছেন, তাঁকে এই ফ্যাসিষ্ট সরকার মিথ্যা মামলায় রাজনীতি থেকে দুরে রাখতে অপচেষ্টা চালাচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে সকল মামলা প্রত্যাহার করুন, ক্রসফায়ার হত্যা, গুম, খুন বন্ধ করুন, গ্রেফতার বন্ধ করুন। এই অবৈধ সরকার মিথ্যা মামলা দায়ের, গ্রেফতার, গুম, খুনকে ক্ষমতায় টিকে থাকার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ