বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদআরো খবর......গ্রেনেড হামলার মামলায় তারেক, বাবরসহ ৪৯ জনের ফাঁসি চায় সরকার

গ্রেনেড হামলার মামলায় তারেক, বাবরসহ ৪৯ জনের ফাঁসি চায় সরকার

২১ আগস্ট গ্রেনেড হামলার ২টি মামলায় তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টুসহ ৪৯ জন আসামির সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবি করেছে সরকার। সোমবার রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান যুক্তিতর্ক উপস্থাপন শেষে এ শাস্তি দাবি করেন।

গত ২৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ ২৪৫ জনের সাক্ষ্য পর্যবেক্ষণের আলোকে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছিল। আজ ১ জানুয়ারি আসামিপক্ষে যুক্তিতর্ক এবং রাষ্ট্রপক্ষের আইনগত যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল। আসামিপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে কাল মঙ্গলবার পর্যন্ত আদালত শুনানি মুলতবি করেন।

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে পুরোনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত বিশেষ এজলাসে এ মামলার বিচারকাজ চলছে। গত ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় ২২ জন নিহত এবং শেখ হাসিনাসহ দলটির শতাধিক নেতা-কর্মী আহত হন।

ওই হামলায় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ আওয়ামী লীগের ২২ নেতা-কর্মী নিহত হন। আহত হন শেখ হাসিনাসহ শত শত নেতা-কর্মী। এই ঘটনায় আওয়ামী লীগের পক্ষ থেকে মামলা দিতে গেলে পুলিশ সে মামলা নেয়নি। তার আগে পুলিশ বাদী হয়ে একটি মামলা করে।

জজ মিয়া নাটক সাজিয়ে ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করতে তৎকালীন ৪ দলীয় জোট সরকার নানা অপচেষ্টা চালিয়ে যায়। পরে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এ মামলাটি নতুন করে তদন্ত শুরু করে এবং সত্য উদঘাটন হতে থাকে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর অধিকতর তদন্তের স্বার্থে সম্পূরক অভিযোগপত্র দাখিল করে। এতে বিএনপির নেতা তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ আরও অনেকে জড়িত থাকার বিষয়টি সামনে চলে আসে।

আরও পড়ুন

সর্বশেষ