রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......সকল নীতি প্রনয়ণে ‘জেন্ডার গাইড লাইন’ ভূমিকা রাখবে : স্পিকার

সকল নীতি প্রনয়ণে ‘জেন্ডার গাইড লাইন’ ভূমিকা রাখবে : স্পিকার

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

স্পিকার ডঃ শিরিন শারমিন চৌধুরী বলেছেন, জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে নারী-পুরুষের সমান অংশগ্রহণের মাধ্যমেই টেকসই উন্নয়ন সাধনে সর্বক্ষেত্রে নারী অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, কর্মক্ষেত্রে নারীরা বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হয়। সেই প্রতিবন্ধকতাগুলো দূরীকরণে বিসিএসডব্লিউএন এর জেন্ডার গাইড লাইন কার্যকর ভূমিকা রাখবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সরকারের সকল নীতি প্রনয়ণেও এই জেন্ডার গাইড লাইন বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন। এই গাইড লাইন গুলো সঠিক বাস্তবায়ন হচ্ছে কিনা তা দেখা ও বাস্তবায়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

বৃহস্পতিবার রাজধানীর একটি স্থানীয় হোটেলে সিভিল সার্ভিস চেইঞ্জ ম্যানেজমেন্ট এর সহায়তায় বাংলাদেশ সিভিল সার্ভিস ওমেন নেটওয়াক (বিসিএসডব্লিউএন) এর ওয়েবসাইট উদ্বোধন ও জেন্ডার গাইড লাইন হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

স্পিকার বলেন, জেন্ডার সমতা নারী ক্ষমতায়নের অবিচ্ছেদ্য অংশ। তাই প্রতিটি ক্ষেত্রেই নারী-পুরুষের বৈষম্য দূরীকরণের মাধ্যমেই নারীর ক্ষমতায়ন সম্ভব।

স্পিকার নারীর ক্ষমতায়নে সিভিল সার্ভিসে নারীদের অধিক অংশগ্রহণ নিশ্চিত করা এবং সেদিকে লক্ষ্য রেখেই নীতিমালা প্রনয়ণ করারও পরামর্শ প্রদান করেন।

জনপ্রশাসন সচিব আবদুস সোবহান শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সুরাইয়া বেগম, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টেমেসিস আলোচনায় অংশগ্রণ করেন।

আরও পড়ুন

সর্বশেষ