শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনপটিয়া আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন ৯ ডিসেম্বর

পটিয়া আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন ৯ ডিসেম্বর

পটিয়া উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের বাকী আর মাত্র ৬দিন। পরিবেশ–পরিস্থিতি সব ঠিকটাক থাকলে আগামী ৯ ডিসেম্বর উপজেলা সদরে সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনকে ঘিরে তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে উৎসাহ উদ্দীপনাসহ নানা জল্পনা–কল্পনা শুরু হয়েছে। উপজেলা আ.লীগের পূর্ণাঙ্গ কমিটির ৭১ জন, জেলা আওয়ামী লীগের ১৫ জন ও প্রতিটি ইউনিয়নে ৩১ জন করে ৫৫৮ জনসহ মোট ৬৪৪ জন কাউন্সিলর এ বারের সম্মেলনে থাকছেন। ফলে আগামী সম্মেলনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি–সাধারণ সম্পাদক কে হচ্ছেন এ নিয়ে কৌতূহল আছে তৃণমূলে। দলের সংশোধিত গঠনতন্ত্র মোতাবেক এবার পটিয়া উপজেলা আওয়ামী লীগের সঙ্গে অন্তর্ভুক্ত হয়েছে পটিয়া পৌরসভা আওয়ামী লীগও। সম্মেলনে সভাপতি পদে লড়তে পারেন পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি ও পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুুর রশিদ, জেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা আ ক ম শামসুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও জেলা আ.লীগ সদস্য দেবব্রত দাশ দেবু, জেলা আ.লীগের সদস্য বিজন চক্রবর্ত্তী, জেলা আ.লীগ সদস্য শিল্পপতি সেলিম নবী, কোলাগাঁও ইউপির সাবেক ও জেলা আ.লীগ সদস্য চেয়ারম্যান মোহাম্মদ নাসির। অপরদিকে, সাধারণ সম্পাদক পদে উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, উপজেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান আবদুল খালেক, উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আলমগীর খালেদের নাম শোনা যাচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ৯ ডিসেম্বর পটিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনে উপজেলার ১৭ ইউনিয়নের মধ্যে হাইদগাঁও, ধলঘাট, কচুয়াই, খরনা, শোভনদ–ী, ভাটিখাইন, ছনহরা, হাবিলাসদ্বীপ, জঙ্গলখাইন, বড়লিয়া, আশিয়া, কাশিয়াইশ, কোলাগাঁও, দক্ষিণভূর্ষি, কেলিশহর, জিরি, কুসুমপুরা ইউনিয়ন আওয়ামী লীগ ছাড়াও পটিয়া পৌরসভা আওয়ামী লীগ এবার অন্তর্ভুক্ত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানিয়েছেন, কেন্দ্রীয় নেতাদের নির্দেশে তৃণমূল আওয়ামী লীগের কাউন্সিলর তালিকা তৈরি করে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কাছে হস্তান্তর করা হয়েছে। কাউন্সিলর তালিকা নিয়ে কোনো ধরনের বিতর্ক সৃষ্টি না হলে আগামী ৯ ডিসেম্বর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করা হবে। তবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন অভিযোগ করেছেন, তৃণমূল পর্যায়ের ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে কিছু ব্যক্তিকে কাউন্সিলর করে একটি পক্ষ জমা দিয়েছে। ১৭ ইউনিয়নে যে সকল ত্যাগী নেতাকর্মী বাদ পড়েছেন তাদের নামের তালিকা পুনরায় জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৪ নভেম্বর পটিয়া উপজেলা আওয়ামী লীগ সম্মেলনের মাধ্যমে সভাপতি রাশেদ মনোয়ার ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নির্বাচিত হন। তাদের কমিটির মেয়াদ গত নভেম্বর মাসের ২৪ তারিখ শেষ হয়েছে। একইভাবে পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ ও সাধারণ সম্পাদক আলমগীর আলমের কমিটির মেয়াদও শেষ হয়েছে। সংগঠনের সংশোধিত গঠনতন্ত্র মোতাবেক এবার পৌরসভা আওয়ামী লীগকে উপজেলায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

পটিয়া উপজেলা আ.লীগের সম্মেলনের সমন্বয়কারী এমপি সামশুল হক চৌধুরী বলেন, আগামী ৯ ডিসেম্বর উপজেলা আ.লীগের সম্মেলন শেষ করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সম্মেলনের জন্য কাউন্সিলর তালিকা প্রণয়ন করে জেলা আ.লীগের কাছে হস্তান্তর করা হয়েছে। তৃণমূল পর্যায় থেকে স্বচ্ছতা রেখেই এবার উপজেলা আওয়ামী লীগের কমিটি করা হচ্ছে।

পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ বলেন, গঠনতন্ত্র মেনে পৌরসভাকে এবার উপজেলায় অন্তর্ভুক্ত করা হয়েছে। পটিয়ার উন্নয়নের রূপকার সামশুল হক চৌধুরীর সঙ্গে সমন্বয় করে পৌর আ.লীগের কাউন্সিলর তালিকা জমা দেওয়া হয়েছে। তৃণমূল পর্যায়ে সভাপতি–সাধারণ সম্পাদক হওয়ার যার গ্রহণযোগ্যতা রয়েছে তাকেই কাউন্সিলররা সভাপতি–সাধারণ সম্পাদক নির্বাচিত করবেন। ৯ ডিসেম্বর সম্মেলন সফল করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

পটিয়া উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জানিয়েছেন, পরিবেশ–পরিস্থিতি সব ঠিকঠাক থাকলে আগামী ৯ ডিসেম্বর সম্মেলন সম্পন্ন করা হবে। ইতোমধ্যে ইউনিয়ন পর্যায়ে কাউন্সিলর তালিকা তৈরি করে একটি পক্ষ জমা দিয়েছে। কিন্তু তা উপজেলা আ.লীগের সঙ্গে সমন্বয় না করায় কিছুটা বির্তক সৃষ্টি হয়েছে। কাউন্সিলর তালিকা নিয়ে যে বির্তক সৃষ্টি হয়েছে তা জেলার সভাপতি মোসলেম উদ্দিন আহমদ বিদেশ সফরশেষে আগামী ৬ ডিসেম্বর দেশে ফিরলে আলোচনা ও সমঝোতার প্রেক্ষিতে কাউন্সিলর তালিকা চূড়ান্ত করা হবে। তবে এর আগে সম্মেলনের পোস্টার, ব্যানার স্ব–স্ব এলাকায় পাঠানো হবে।

আরও পড়ুন

সর্বশেষ