সোমবার, মে ২৭, ২০২৪
প্রচ্ছদটপজিম্বাবুয়ে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগ করেছেন

জিম্বাবুয়ে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগ করেছেন

জিম্বাবুয়ে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগ করেছেন। পার্লামেন্টে অভিশংসন প্রক্রিয়ার মধ্যে দেশটির স্পীকার জ্যাকব মুডেন্ডা মুগাবের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন। তাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে স্বেচ্ছায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে মুগাবে চিঠিতে লিখেছেন। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এক চিঠিতে মুগাবে পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেন বলে জানান। মুগাবের পদত্যাগের এ  ঘোষণাটি এমন সময়ে দেওয়া হলো যখন দেশটির আইন প্রণেতারা সংসদে মুগাবের বিরুদ্ধে অভিসংশন প্রস্তাব করেন।

দেশটির সেনাবাহিনী গত সপ্তাহে নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে মুগাবে পদত্যাগে অস্বীকৃতি জানিয়ে আসছেন। এর মাঝে হাজার হাজার মানুষ হারারের রাস্তায় বিক্ষোভ করে তার পদত্যাগ দাবি করেন। এসময় তারা মুগাবের পতন উদযাপন করেন। প্রসঙ্গত, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে আজই অভিশংসনের প্রস্তাব আনে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। অভিশংসনের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে দুই দিনের মত লাগতে পারে। এরই মাঝে তার পদত্যাগের ঘোষণাটি আসলো।

এদিকে দেশটির সেনা কর্মকর্তারা জানিয়েছেন মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘রোডম্যাপ’ রয়েছে। বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমমারসন খুব দ্রুতই দেশে ফেরত আসবেন। পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল গতকাল সোমবার সময় অতিক্রান্ত হয়েছে ।

৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং এমমারসন ন্যানাগ্যাগওয়া। এক পর্যায়ে নিজের স্ত্রীর পক্ষ সমর্থন করেন মুগাবে এবং এমমারসনকে চাকরিচ্যুত করেন। আর এই ঘটনার পরই গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। তারা জিম্বাবুয়ের নেতা রবার্ট মুগাবে ও তার স্ত্রী গ্রেস মুগাবেকে আটক করে কার্যত গৃহবন্দী করে রাখে।

আজকে পদত্যাগের মাধ্যমে  জিম্বাবুয়েতে রবার্ট মুগাবের ৩৭ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটলো। আশা করা হচ্ছে  নতুন নেতৃত্বের মাধ্যমে দেশটিতে নতুন দিনের সূচনা হবে।

আরও পড়ুন

সর্বশেষ