রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়শেখ হাসিনা ৩০তম ক্ষমতাধর নারী

শেখ হাসিনা ৩০তম ক্ষমতাধর নারী

যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সাময়িকী ফোর্বস’র তৈরি করা ‘২০১৭ সালের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম স্থানে রাখা হয়েছে বাংলাদেশের তিন তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ২০১৫ সালের এ তালিকায় ৫৯তম ছিলেন প্রধানমন্ত্রী। গত বছর ছিলেন ৩৬তম। এবার আরও ছয় ধাপ এগিয়ে তাকে স্থান দেওয়া হয়েছে ৩০তম।

স্থানীয় সময় ১ নভেম্বর এই তালিকা প্রকাশ করে ফোর্বস। প্রধানমন্ত্রীকে তালিকায় আখ্যা দেওয়া হয়েছে ‘লেডি অব ঢাকা’ হিসেবে। গতবারের মতো এবারও তালিকার প্রথম স্থান দেওয়া হয়েছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলকে। প্রধানমন্ত্রী থেকে তিন ধাপ পিছিয়ে মিয়ানমারের বিতর্কিত নেত্রী অং সান সু চি রয়েছেন তালিকার ৩৩তম স্থানে। তবে তালিকায় জায়গা হয়নি একসময় একেবারে প্রথম দিকে থাকা ভারতের কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর।

শেখ হাসিনাকে তালিকায় ৩০তম স্থানে অধিষ্ঠিত করার বিষয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়, ‘মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র একেবারে বিপরীতে অবস্থান নিয়ে ‘লেডি অব ঢাকা’ পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের থাকার জন্য বরাদ্দ করে দিয়েছেন দুই হাজার একর জায়গা।

দেশান্তরী রোহিঙ্গাদের ভরণ-পোষণে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে ফোর্বসের পক্ষ থেকে আরও বলা হয়, ১৯৭১ সালে নিজের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যার স্মৃতি শেখ হাসিনাকে তাড়িয়ে বেড়ায়, সেই তাড়না থেকে তিনি এই বিপুলসংখ্য শরণার্থীকে তার দেশে আশ্রয় দেওয়ার প্রচুর খরচ বহনেও গর্ববোধের কথা বলেন। তার সরকার এই শরণার্থীদের পরিচয়পত্র থেকে শুরু করে শিশুদের টিকা পর্যন্ত দিচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ