শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েখুলনা বিভাগসুশাসন প্রতিষ্ঠা করা গেলে বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে : মন্ত্রিপরিষদ...

সুশাসন প্রতিষ্ঠা করা গেলে বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে : মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, ‘দুর্নীতি আমাদের শত্রু। সব ক্ষেত্রে দুর্নীতির বিরুদ্ধে নিজেকে সোচ্চার রাখা জরুরি।’ এ বিষয়ে সবাইকে জাগ্রত করার সময় এসেছে বলে উল্লেখ করেন তিনি। শনিবার সকালে সাতক্ষীরায় এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব এ সব কথা বলেন। কর্মশালায় মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, দুর্নীতিমুক্ত সুখী সমৃদ্ধ সমাজ গঠন করতে হলে জীবন, পেশা ও কর্মক্ষেত্রে শুদ্ধাচার নিশ্চিত করতে হবে। আত্মশুদ্ধি ও যথার্থ মূল্যায়নের পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠা করা গেলে বাংলাদেশ অচিরেই একটি উন্নত দেশে পরিণত হবে।

শফিউল আলম বলেন, কারো বিবেক যেন ঘুমিয়ে না থাকে, সে জন্য সামাজিক সচেতনতা বাড়াতে হবে। মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করতে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। সরকারি কর্মকর্তাদের কর্মকাণ্ড হতে হবে স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত। এ জন্য সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করার সাহস সঞ্চয় করতে হবে। এ সময় সরকারি অফিসে গণশুনানি, আইনশৃঙ্খলা রক্ষা, বাল্যবিবাহ রোধ, পরীক্ষায় নকল বন্ধ, তথ্য প্রদানে সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ের কথাও উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

শফিউল আলম আরো বলেন, ‘শুদ্ধাচার, সদাচার এবং দুর্নীতিবিরোধী স্বচ্ছ কর্মকাণ্ড পরিচালনা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ ক্ষেত্রে পিছপা হওয়া চলবে না। সরকারি অফিসে সেবার মান আরো বাড়াতে হবে। জনগণের সেবা যাতে আরো সহজীকরণ হয়, সে বিষয়টিও নিশ্চিত করতে হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনে কোনো ঘাটতি নেই। দৈনিক ১৫ হাজার মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। সমস্যা আছে বিদ্যুৎ সংবহনে। দেশজুড়ে এই সংকট নিরসনের চেষ্টা চলছে। কিছুদিনের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ সংকট দূর হবে। সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (ডিসি) আবুল কাসেম মো. মহিউদ্দিনের সভাপতিত্বে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ শীর্ষক কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এন এম জিয়াউল আলম, অতিরিক্ত সচিব সুলতান আহমেদ, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, জেলা পুলিশ সুপার আলতাফ হোসেন, সিভিল সার্জন ডা. তৌহিদুর রহমান, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুদেব কুমার বিশ্বাস, তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদ উদ্দিন, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক অধ্যাপক মোজাম্মেল হোসেন, সাতক্ষীরা পিটিআই সুপার মহাদেব ব্যানার্জি, বিআরটিএর উপপরিচালক তানভির আহমেদ, জেলা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আবু সাঈদ, শিল্পী সংগঠনের প্রতিনিধি আবদুল বারী, ব্র্যাকের জেলা প্রতিনিধি রেজাউল ইসলাম, জেলা স্কাউট কমিশনার এম শহীদুজ্জামান ইদ্রিস।

এর আগে মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে জাতীয় শুদ্ধাচার কৌশলের যাবতীয় বিষয় তুলে ধরা হয়। কর্মশালায় শ্যামনগর, কালীগঞ্জ, দেবহাটা, সাতক্ষীরা সদর ও কলারোয়া উপজেলার ইউএনও, সাংবাদিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

আরও পড়ুন

সর্বশেষ