শনিবার, মে ২৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়জাবি ভিসি অবরুদ্ধ, আন্দোলনে ১২ প্রভোস্টের একাত্মতা

জাবি ভিসি অবরুদ্ধ, আন্দোলনে ১২ প্রভোস্টের একাত্মতা

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে চতুর্থ দিনের মতো শনিবার তার নিজ কার্যালয়ে অবরুদ্ধ করে রেখেছে শিক্ষক ফোরাম। এদিকে উপাচার্য পতনের নতুন কর্মসূচি হিসেবে ঘোষিত তিন দিনের সর্বাত্মক ধর্মঘট আজ থেকে শুরু হয়েছে।

উপাচার্যের সবশেষ অবস্থা জানানোর জন্য শিক্ষক ফোরাম নিয়মিত প্রেস ব্রিফিং করছে। সকাল ১১টায় প্রেস ব্রিফিংয়ে শিক্ষক ফোরাম জানায়, তারা গণতান্ত্রিক ও ন্যায্য আন্দোলন করছে। তাদের এই আন্দোলনে ১৫টি হলের মধ্যে ১২ জন প্রভোস্ট একাত্মতা ঘোষণা করেছেন।

তবে শিক্ষক ফোরাম শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে বিকেলে দেখা করতে যাবে। এর আগে চলমান সংকট নিরসনে শিক্ষামন্ত্রী আজ তাদেরকে দেখা করতে বলেন।

এদিকে  উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন আগামী তিন দিনের মধ্যে পদত্যাগ না করলে আমরণ অনশন ঘোষণা করা হবে বলে শিক্ষক ফোরামের ব্রিফিংয়ে বলা হয়েছে।

দুপুর ১২টায় শিক্ষক ফোরাম উপাচার্য আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে ঘৃণা প্রদর্শন করে কালো পতাকা প্রদর্শন করে। শিক্ষক ফোরামের সদস্য সচিব কামরুল আহসান বলেন, আমরা আশা করি, শিক্ষামন্ত্রী এবং রাষ্ট্রপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেনের কৃতকর্মের দায় নেবেন না।

আন্দোলন সম্পর্কে শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক হানিফ আলী বলেন, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা প্রশাসন ভবনে অবস্থান করব।

উল্লেখ্য, বুধবার থেকে উপাচার্যকে নিজ কার্যালয়ে আটকে রেখেছেন আন্দোলনরত শিক্ষকেরা। সে কারণে টানা চতুর্থ দিনের মতো অবরুদ্ধ রয়েছেন উপাচার্য। শুক্রবার রাতেও উপাচাযের্র কার্যালয়ের চারপাশে অবস্থান করেছেন শিক্ষকেরা।

উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘অযৌক্তিকভাবে আমাকে টানা চার দিন  আবদ্ধ করে রেখেছেন তারা।’ তিনি এ সময় সংকট উত্তরণে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করেন।

 শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় যদি পদত্যাগের কথা চলে আসে তিনি পদত্যাগ করবেন কি না এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, ‘আমিতো বলেছি পদত্যগ সমাধান নয়।’

 অন্যদিকে, ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে প্রগতিশীল ছাত্রজোট বিক্ষোভ মিছিল বের করেছে আজ। মিছিলটি প্রশাসন ভবন প্রদক্ষিণ করে।

আরও পড়ুন

সর্বশেষ