শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপ৯৩ হাজার অবৈধ বাংলাদেশির পরিসংখ্যান অবান্তর ও ভিত্তিহীন: আয়েবা

৯৩ হাজার অবৈধ বাংলাদেশির পরিসংখ্যান অবান্তর ও ভিত্তিহীন: আয়েবা

ইউরোপে ৯৩ হাজার আনডকুমেন্টেড (কথিত অবৈধ) বাংলাদেশি বসবাস করছে, প্রদত্ত এমন পরিসংখ্যানকে অবান্তর ও ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।প্যারিসে সংস্থাটির সদর দফতরে ৬ সেপ্টেম্বর আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। এসময় আয়েবার নেতারা কথিত অবৈধ বাংলাদেশি ইস্যুতে কোনো প্রকার আতংক সৃষ্টি না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।

আয়েবা নেতারা বলেন, ৯৩ হাজারের যেসব পরিসংখ্যান ফলাও করে প্রচার করা হয়েছে, তার কোনো গ্রহণযোগ্য ভিত্তি নেই। মূলতঃ এসব বাংলাদেশিদের অধিকাংশ ইতিমধ্যে বিভিন্ন দেশের বৈধতার কাগজপত্র হাতে পেয়েছেন অথবা পাবার প্রক্রিয়ায় রয়েছেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে বন্যা মোকাবেলায় প্রবাস থেকে সহযোগিতা প্রদান এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা বন্ধে এবং আন্তর্জাতিকভাবে এর স্থায়ী সমাধানে সম্ভাব্য করণীয় সহ সমসাময়িক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। আলোচনা শেষে বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের সাহায্যার্থে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র উদ্যোগে বিশেষ ত্রাণ-তহবিল গঠনের ঘোষণা দেয়া হয়।

পাশাপাশি মিয়ানমারের রাখাইন রাজ্যে ‘রোহিঙ্গা ট্র্যাজেডি’ তথা চলমান গণহত্যা বন্ধে এবং সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক মহলের ওপর চাপ সৃষ্টি করতে জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতরের সামনে এবং ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) সদর দফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিরও ডাক দেয়া হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন- আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফকরুল আকম সেলিম, টি এম রেজা, সুব্রত শুভ, কামাল মিয়া, এমদাদুল হক স্বপন, হেনু মিয়া ও মাঈনুল ইসলাম নাসিম।

আরও পড়ুন

সর্বশেষ