শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনদোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণে চুক্তি স্বাক্ষর

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণে চুক্তি স্বাক্ষর

পর্যটন নগরী কক্সবাজারের সঙ্গে সারাদেশের যোগাযোগ ব্যবস্থা সহজ করতে ওই এলাকায় রেলপথ নির্মাণের জন্য দেশি-বিদেশি নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ রেলওয়ে। শনিবার বিকেলে রেল ভবনে দেশি-বিদেশি কোম্পানির প্রতিনিধির সঙ্গে রেল কর্তৃপক্ষের এসব চুক্তি স্বাক্ষরিত হয়। ফলে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের অর্থায়নে দোহাজারী-রামু-কক্সবাজারে নতুন ডুয়েলগেজ রেললাইন নির্মাণ হবে। coxbazar rail line agreপ্রকল্পটির রেলপথটি দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণ করা হবে। আর পরবর্তীতে রামু থেকে ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে দ্বিতীয় ধাপে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, দুই ধাপে এ রেললাইনের নির্মাণ কাজ ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে। প্রথম ধাপে দোহাজারী থেকে চকরিয়া এবং দ্বিতীয় ধাপে চকরিয়া থেকে কক্সবাজার পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন নির্মাণ হবে।

তিনি বলেন, এটি বাংলাদেশ রেলওয়ের জন্য একটা বড় প্রকল্প। প্রকল্পটির কাজ শেষ হলে দেশি-বিদেশি পর্যটকদের কক্সবাজারে যাওয়া আসা অনেক সুবিধা হবে। এছাড়া রেলওয়ের উন্নয়ের জন্য বর্তমানে ৪৪টি প্রকল্প চলমান। এই প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশ রেলওয়ের জন্য অনেক বড় অর্জন হবে; সেই সঙ্গে যাত্রীরা আরও ভালোভাবে রেল ভ্রমণ করতে পারবেন।

আরও পড়ুন

সর্বশেষ