বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদটপঅ্যাপলের আইফোন-১০ চমক

অ্যাপলের আইফোন-১০ চমক

আইফোন ৮, ৮ প্লাস ও আইফোন টেন (এক্স) বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নতুন তিনটি মডেলের আইফোনের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। আইফোন ৮, ৮ প্লাসের আগমনের বিষয়ে সারা বিশ্ব সরব থাকলেও আইফোন টেন বা আইফোন এক্স এর চমকটি জানা গেল কালই। গণমাধ্যমগুলো বলছে, দশকপূর্তি উপলক্ষে নতুন আইফোনের ঘোষণা এল অ্যাপলের কাছ থেকে। গতকাল অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক প্রিমিয়াম মডেল হিসেবে আইফোন টেন ও আইফোন ৮, ৮ প্লাসের ঘোষণা দেন।

আইফোন ৮- এর স্টোরেজ হবে ৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি। নতুন এই আইফোনগুলোতে অ্যাপল এই প্রথম ব্যবহার করেছে তাদের অত্যাধুনিক প্রসেসর এ১১ বায়োনিক চিপ। এই প্রসেসর ব্যবহারের ফলে আগের সব আইফোনের চেয়ে নতুন এই মডেলের আইফোনগুলো হবে সবচেয়ে দ্রুতগতির। আইফোন ৮ প্লাসে থাকছে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও ওআইএস সুবিধা। আইফোন ৮-এর ডিসপ্লে চার দশমিক সাত ইঞ্চি এবং আইফোন ৮ প্লাস-এর ডিসপ্লে সাড়ে পাঁচ ইঞ্চি।

আইফোন টেনে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ডিভাইসের নিরাপত্তা হিসেবে যুক্ত হয়েছে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বা ফেস আইডি। আগামী নভেম্বর মাস থেকে আইফোন টেন বাজারে পাওয়া যাবে। এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার। এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে পাওয়া যাবে। এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

আরও পড়ুন

সর্বশেষ