বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদটপঐক্যই সাফল্যের চাবিকাঠি

ঐক্যই সাফল্যের চাবিকাঠি

ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়ে রামনাথ কোবিন্দ বলেছেন, বৈচিত্র্যের মধ্যে ঐক্যই দেশটির সাফল্যের চাবিকাঠি। মঙ্গলবার শপথ ভাষণে দেশবাসীর উদ্দেশে রামনাথ এ কথা বলেন। আমরা একটি দারুণ বৈচিত্র্যপূর্ণ দেশ। এর পরও আমরা দেখিয়েছি যে ঐক্যের মাধ্যমে সামনে এগিয়ে চলা সম্ভব। আমরা একটি শান্তিপূর্ণ জাতি এবং এখন আমরা এমন পর্যায়ে এসেছি, যখন দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। আমরা আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে গর্বিত। ভারতের যোগ্যতা সম্পর্কে বিশ্বকে জানানোর এখনই সঠিক সময়’, বলেন ভারতের নতুন রাষ্ট্রপতি। ভারতের পার্লামেন্টের আইনপ্রণেতা থাকার সময়ের স্মৃতিচারণ করে সদ্য শপথ নেওয়া রাষ্ট্রপতি বলেন, ‘কখনো আমাদের মত মিলত, কখনো মতানৈক্য হতো। কিন্তু আমরা একে অন্যকে সম্মান করতাম এবং এটাই হলো গণতন্ত্রের সৌন্দর্য।’

৭১ বছর বয়সী সাবেক এই আইনজীবী বলেন, ‘ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব দেওয়ার জন্য আপনাদের সকলের প্রতি আমি কৃতজ্ঞ। আমি সমাজের নিচু স্তর থেকে এসেছি। এই যাত্রা অনেক দীর্ঘ হবে। রামনাথ কোবিন্দ আরো বলেন, ‘আমি ১২৫ কোটি ভারতীয়র প্রতিনিধিত্ব করব। আমি বুঝতে পারছি, এটা কত বড় দায়িত্ব। রাজেন্দ্র প্রসাদ থেকে প্রণব মুখার্জি, সাবেক সব রাষ্ট্রপতিই ছিলেন মহান নেতা। আমি তাঁদের মহত্ত্বের ওপর নির্ভর করে বাঁচতে চাই।

এর আগে আজ সকালে সংসদ ভবন থেকে নতুন রাষ্ট্রপতিকে নিয়ে রাষ্ট্রপতি ভবনে আসেন সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি তাঁদের স্বাগত জানান। সংসদ ভবনের সেন্ট্রাল হলে শপথ গ্রহণ অনুষ্ঠানে রামনাথ কোবিন্দের পরিবারের ২২ সদস্য উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ