বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদটপশুরু হচ্ছে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন

শুরু হচ্ছে ভারতের রাষ্ট্রপতি নির্বাচন

ভারতের রাষ্ট্রপতি নির্বাচন আজ সোমবার। স্থানীয় সময় সকাল ১০টা এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হওয়ার কথা রয়েছে। নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দ আর কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের প্রার্থী মীরা কুমার। এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ২০ জুলাই। পরিসংখ্যানে বড় ধরনের কোনো গড়মিল না হলে রামনাথ কোবিন্দেরই ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার কথা। তিনি বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্থলাভিষিক্ত হবেন। নতুন রাষ্ট্রপতির ২০ জুলাই শপথ নেওয়ার কথা রয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দুই জোটই ভারতের জাতপাতের রাজনীতিকে মাথায় রেখে ‘দলিত’ প্রার্থী দিয়েছেন। ফলে এই নির্বাচন শুধু রাষ্ট্রপতি নির্বাচনেই সীমাবদ্ধ থাকছে না, আসলে এটি আগামী লোকসভা নির্বাচনবে সামনে রেখে সর্বভারতীয় ও আঞ্চলিক দলগুলোর নিজেদের মধ্যে সম্পর্কের একটা মহড়াও বটে।

ভারতের জাতীয় সংসদের উভয়কক্ষ লোকসভা ও রাজ্যসভার সদস্য, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিধায়করা রাষ্ট্রপতি নির্বাচিত করতে ভোট দেবেন। নির্বাচনে লোকসভার ৫৪৩ জন, রাজ্যসভার ২৩৩ জন এবং ২৯টি রাজ্য ও সবকটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট চার হাজার ১২০ জন বিধায়ক ভোট দেবেন।

আরও পড়ুন

সর্বশেষ