ব্রেকিং নিউজ

১৮ জুলাই থেকে স্মার্টকার্ড পাবে খুলনা সিটির বাসিন্দারা। ৬ আগস্ট থেকে রংপুর সিটিতে

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশনের নাগরিকদের মাঝে স্মার্টকার্ড বিতরণ চলছে। আগামী ১৮ জুলাই থেকে পাবে খুলনা সিটির বাসিন্দারা। এরপর ৬ আগস্ট থেকে রংপুর সিটি করপোরেশনের নাগরিকদের মাঝে স্মার্টকার্ড বিতরণ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের তথ্য কর্মকর্তা মো. আশিকুর রহমান এ তথ্য জানান।

আশিকুর রহমান জানান, ১৮ জুলাই থেকে খুলনা সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন নির্বাচন কমিশনার কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এ স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। এরপর আগামী ৬ আগস্ট থেকে রংপুর সিটি করপোরেশনের নাগরিকদের মাঝে স্মার্টকার্ড বিতরণ করা হবে, এ-সংক্রান্ত নথিতে অনুমোদন দিয়েছে কমিশন। তবে রংপুর সিটিতে কে এই কার্যক্রম উদ্বোধন করবেন সেটি এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

২০১৬ সালের ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর ১৩ মার্চ চট্টগ্রাম মহানগরীতেও এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এরপর নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম রাজশাহীতে এবং বরিশাল সিটিতে এ কার্যক্রম উদ্বোধন করেন নির্বাচন কমিশনার এ মাহবুব তালুকদার। স্মার্টকার্ড সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্কও খুলেছে এনআইডি উইং। যে কোনো মোবাইল অপারেটর থেকে ১০৫ নম্বরে কল করে নাগরিকদের তথ্য জানাবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

ইসি সূত্র জানায়, ২০১৫ সালের ১৪ জানুয়ারি ১৮ মাসের মধ্যে ৯০ মিলিয়ন (৯ কোটি) স্মার্টকার্ড তৈরি করে দেওয়ার জন্য ফ্রান্সের ‘অবার্থার টেকনোলজিস’ নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করে ইসি। চুক্তি অনুযায়ী ২০১৬ সালের জুনে নাগরিকের হাতে স্মার্টকার্ড দেওয়ার কথা ছিল ইসির। কিন্তু সময়মতো না দিতে পারার আশঙ্কায় মেয়াদ শেষের আগেই ব্যয় না বাড়ানোর শর্তে এ প্রকল্পে আরো ১৮ মাস সময় বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সময় নেয় ইসি।

ইসির তথ্য অনুযায়ী, দেশের ১০ কোটি ১৭ লাখ ভোটারের মধ্যে ৯ কোটির হাতে লেমিনেটেড এনআইডি রয়েছে। প্রথম থেকে এটি সংশোধন বা হারানো সেবা বিনামূল্যে দেওয়া হলেও ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে ফি নেওয়া শুরু করে কমিশন।

Please follow and like us:

About bdsomoy