শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিননারী শিল্পীর হাত ধরে নাচলেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যান, সমালোচনার ঝড়

নারী শিল্পীর হাত ধরে নাচলেন চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যান, সমালোচনার ঝড়

চট্টগ্রাম প্রতিনিধিঃ (বিডিসময়২৪ডটকম)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু বার্ষিকীর দিনে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উদ্যোগে আয়োজিত কনসার্ট নিয়ে সর্বত্র সমালোচনার ঝড় বইছে। শোকের এদিনে কনসার্ট আয়োজন করে নারী শিল্পীর হাত ধরে নেচে গেয়ে আনন্দ উল্লাস করেছেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মদ আলী। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন মিডিয়াতে তোলপাড় চলছে।

জানা গেছে, ১৫ আগস্ট ওই কনসার্টে  শিক্ষাবোর্ডের ফান্ড থেকে খরচ করা হয়েছে তিন লাখ টাকা। কনসার্ট ছাড়াও তিনটি গরু জবাই করে আকনি বিরিয়ানি ও মেজবানি রান্নায় ভুরিভোজ করা হয়। দিবসটি পালন উপলক্ষে স্থাপিত মঞ্চের পেছনে লাগানো কালো ব্যানারে লেখা হয়েছে ‘জাতীয় শোক দিবস ২০১৩, আলোচনা সভা ও দোয়া মাহফিল।’ চেয়ারম্যান মোহাম্মদ আলী নিজেও সাদা-কালো পাঞ্জাবি পরে এসেছেন অনুষ্ঠানে। অথচ সেই শোকের মঞ্চে কনসার্টে গান করতে আসা নারী শিল্পীর সঙ্গে বোর্ড চেয়ারম্যান নেচে নেচে সুর মিলিয়ে গেয়েছেন-‘একতারা বাজাইও না, দোতারা বাজাইও না।’

এনিয়ে চট্টগ্রামের সুধীমহলসহ শিক্ষা সংশ্লিষ্ট সবার মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। শোকের দিনে শিক্ষা বোর্ডের মতো এমন একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান প্রধানের এ ধরনের আচরণের কঠোর সমালোচনা করেন তারা।

জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আলী বলেন, ‘আগে কখনো বড় আয়োজনে এসব জাতীয় অনুষ্ঠান পালন করা হতো না। কিন্তু আমি আসার পর থেকে তা করছি। এবার তিনটি গরু জবাইয়ের পাশাপাশি খাসির মাংসেরও ব্যবস্থা করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘গরুর মাংসের আকনি ছাড়াও মেজবানি মাংস করা হয়েছিল। বোর্ডের প্রায় ১২০ জন কর্মকর্তা-কর্মচারী ছাড়াও গরিব মিসকিনদের মধ্যে তা বিতরণ করা হয়। আর দুপুরের খাবারের পর ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।’

শোক দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠান করা ঠিক কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এখানে দেশাত্মবোধক গান পরিবেশিত হয়েছে।’

শোক দিবসের বাজেট প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্মকর্তা জানান, প্রায় তিন লাখ টাকার বরাদ্দ দেয়া হয়েছে এই আয়োজনের জন্য। খাওয়া ছাড়াও ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের খরচ। শিল্পী এনে এই অনুষ্ঠান করা হয়েছে।

জানা গেছে, গতকাল দিনভর শোক দিবসের অনুষ্ঠান চলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে। প্রথমে আলোচনা সভা, এরপর মোনাজাত, কবিতা আবৃত্তি এবং এসবের পরে সন্ধ্যায় শুরু হয় সঙ্গীতানুষ্ঠান।

প্রথম দিকে স্বাধীন বাংলা বেতারের কিছু দেশাত্মবোধক গান পরিবেশন করা হলেও পরবর্তীতে আধুনিক গান শুরু হয়। এক পর্যায়ে মঞ্চে উঠে আসেন স্বয়ং বোর্ড চেয়ারম্যান। তিনি ব্যান্ডের এক নারী শিল্পীর হাতধরে নেচে নেচে তাদের সঙ্গে সুর মিলিয়ে গান গাইতে থাকেন। এ ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হলে সমালোচনা শুরু হয়।

আরও পড়ুন

সর্বশেষ