বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েউপকূলের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে ঢাকাস্থ চরবিশ্বাস সমিতির বৃক্ষরোপণ

উপকূলের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে ঢাকাস্থ চরবিশ্বাস সমিতির বৃক্ষরোপণ

শতাব্দীর পর শতাব্দী বৈরী প্রকৃতির সঙ্গে লড়াই করে টিকে থাকেন দেশের উপকূলবর্তী জনপদের বাসিন্দারা। সমুদ্র তীরবর্তী নদীবেষ্টিত পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নের বাসিন্দারাও এই বৈরিতার সঙ্গে লড়াই করেই টিকে আছেন। সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে দেশের উপকূলে সুপেয় পানির অভাব, কৃষি-উৎপাদনে লবনাক্ততা সমস্যা, মৎস্য আহরণে প্রতিবন্ধকতা-সর্বোপরি জনজীবনে অনেক পরিবর্তন এসেছে। বিশেষজ্ঞদের মতে, সামনের সময়গুলোতে উপকূলের মানুষদের বিপন্নতা আরও বাড়বে।

উপকূলকে বাঁচাতে ও সেখানকার মানুষদের বাসযোগ্যতা টিকিয়ে রাখতে বিশেষজ্ঞরা বৃক্ষরোপণ এবং বনায়নের ওপর জোর দিয়েছেন। গবেষকদের এই সুপারিশ আমলে নিয়েছেন সেখানকার সচেতন মানুষ। সামাজিক নানা উদ্যোগে সেখানে বৃক্ষরোপণ চলছে।

রাজধানী ঢাকায় কর্মসূত্রে বসবাসকারী গলাচিপার চরবিশ্বাস ইউনিয়নের বাসিন্দাদের সংগঠন ঢাকাস্থ চরবিশ্বাস ইউনিয়ন জনকল্যাণ সমিতি গেল ঈদে ইউনিয়নজুড়ে বৃক্ষরোপণের উদ্যোগ নেয়। ইউনিয়নের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণের এই উদ্যোগ নেয় সংগঠনটি।

ঈদের তৃতীয় দিন বুধবার আনুষ্ঠানিকভাবে এই বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন চরবিশ্বাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন বাবুল মুন্সী। দিনব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচিতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ৫টি করে পেয়ারা, আমলকি, বেদানা, কাঠাল, লেবু, জাম, জলপাইয়ের চারা রোপণ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে-হাজী কেরামত আলী কলেজ, উত্তর চরবিশ্বাস কারিনিয়া মাদ্রাসা, সালেহা খাতুন মাদ্রাসা, উত্তর চরবিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়, খাসমহল দ্বিন-ই মাদ্রাসা, চরবিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়, মধ্য চরবিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব চরবিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়, এম আলিয়া লতিফিয়া দাখিল মাদ্রাসা, দক্ষিণ চরবিশ্বাস গাজীবাড়ি মাদ্রাসা, চর আগস্তি বহুমূখী ক্যাডেটস্কিম হাফিজিয়া কওমী মাদ্রাসা, দক্ষিণ চরবিশ্বাস নিন্ম মাধ্যমিক বিদ্যালয়,দক্ষিণ চরবিশ্বাস সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাজী আব্দুল মজিদ গাজী দ্বিনীয়া মাদ্রাসা, চরআগস্তি মাধ্যমিক বিদ্যালয়, চরআগস্তি সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরআগস্তি কবিরাজবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব চর আগস্তি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ চরআগস্তি দাখিল মাদ্রাসা ও দক্ষিণ চরআগস্তি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

বৃক্ষরোপণের এই উদ্যোগ প্রসঙ্গে ঢাকাস্থ চরবিশ্বাস ইউনিয়ন জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ রুবেল বহুমাত্রিক.কম-কে বলেন, ‘বঙ্গোপসাগর থেকে ৮০-১০০ কিলোমিটার দূরত্বে বুড়াগৌরাঙ্গ নদীবেষ্টিত জনপদ চরবিশ্বাস। বিভিন্ন সময়ে ভয়াবহ সব ঘূর্ণিঝড় মোকাবেলা করতে হয়েছে এখানকার বাসিন্দাদের। সাম্প্রতিক দশকগুলোতে প্রাকৃতিক দূর্যোগ আরও বেড়েছে।’

তিনি বলেন, ‘সম্প্রতি জলবায়ু পরিবর্তনের যেসব বিরূপ প্রভাব উপকূলীয় জনপদে দেখা দিয়েছে তার জন্য মানবসৃষ্ট কারণকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। সবুজ বনানীকে বিনষ্ট করা তার মধ্যে অন্যতম। আমরা এই বৃক্ষরোপণের মধ্য দিয়ে সবাইকে একটি সতেচন বার্তা দিতে চাচ্ছি-যে বৃক্ষ আমাদের দূর্যোগে রক্ষা করবে।’

‘আমরা আশা করব-আমাদের এই উদ্যোগে উৎসাহিত হয়ে বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তি পর্যায়েও এধরণের প্রচেষ্টা বৃদ্ধ পাক। কর্মসূত্রে রাজধানীতে থাকলেও আমাদের পরিবার-পরিজন থাকেন এই উপকূলেই। আমরা চাই আমাদের স্বজনরা নিরাপদে থাকুন’-বলেন ফরিদ আহমেদ রুবেল।

বৃক্ষরোপণে অন্যান্যের মধ্যে সংগঠনের সভাপতি মোঃ হেমায়েত উদ্দিন হিমু, যুগ্ম-সম্পাদক মোঃ ইয়াছিন আরাফাত সুজন,  সাংগঠনিক মোঃ মিজানুর রহমান মিজান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ বাদল ইসলাম। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য ও শিক্ষ প্রতিষ্ঠানসমূহের প্রধানরা এতে সহযোগিতা দেন।  আয়োজনে গণমাধ্যম সহযোগি ছিল বিশেষায়িত অনলাইন নিউজপোর্টাল বহুমাত্রিক.কম ও গলাচিপা বার্তা।

আরও পড়ুন

সর্বশেষ