সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদটপব্রাসেলসে আত্মঘাতী বোমা হামলাকারী সেনাদের গুলিতে নিহত

ব্রাসেলসে আত্মঘাতী বোমা হামলাকারী সেনাদের গুলিতে নিহত

 বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের রেলস্টেশনে সন্দেহভাজন এক আত্মঘাতী বোমা হামলাকারী ছোট খাট একটি বিস্ফোরণ ঘটালেও সেনাদের গুলিতে সে মারা গেছে। মঙ্গলবার ব্রাসেলসে সেন্টার স্টেশনে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কোনো সাধারণ মানুষ হতাহত হয়নি। ওই আত্মঘাতী বোমা হামলাকারী সঙ্গে একটি ব্যাগ ও কোমরে বোমা সম্বলিত বেল্ট বাঁধা ছিল। সে আল্লাহু আকবর বলে চিৎকার করে উঠলে যাত্রীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। পুলিশ বলছে এটি সন্ত্রাসী ঘটনা এবং ওই ব্যক্তি আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটালে বড়ধরনের হতাহতের ঘটনা ঘটতে পারত। গত বছর মার্চে ব্রাসেলসে আইএস জঙ্গিদের ৩টি সন্ত্রাসী হামলায় ৩২ জন নিহত হয়।

বেলজিয়ামের দৈনিক লা লিবার বেলটেম এক আইনজীবীর উদ্ধৃতি দিয়ে বলছে আত্মঘাতী ওই হামলাকারীর কাঁধে একটি ব্যাগ ও কোমরে বোমা সম্বলিত বেল্ট ছিল। ছোটখাট একটি বিস্ফোরণ ঘটনানোর সাথে সাথে সৈন্যরা তাকে ঘিরে ফেলে ও লক্ষ্য করে গুলি চালায়। বেলজিয়াম রেলস্টেশনের এক কর্মকর্তা নিকোলাস ভ্যান হেরেভেন জানান, আত্মঘাতি বোমা হামলাকারী স্টেশনের মেজানাইন লেভেল এলাকায় তার সঙ্গে থাকা একটি স্যুটকেসে বিস্ফোরণ ঘটায়। ভ্যান হেরেভেন তার সহকর্মীদের সতর্ক করে দেন ও স্টেশন থেকে সবাইকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন। ওই বিস্ফোরণটি ছোটখাট হলেও সবাই দৌড়ে স্টেশন থেকে বের হয়ে যেতে থাকে।

আইনজীবী রেমি বোনাফ ব্রাসেলস সেন্টার স্টেশনে ট্রেনের জন্যে অপেক্ষা করছিলেন। আত্মঘাতী ওই বোমা হামলাকারী যখন ছোটখাট বিস্ফোরণ ঘটায়, সে ছবি তিনি ধারণ করেন। রয়টারকে তিনি জানান, ওই বিস্ফোরণে কেউ আহত না হলেও পাশের দেওয়াল বেশ ভালভাবেই ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণের পরপরই স্টেশনে আসেন আরাশ আজামি নামে এক ব্যক্তি। বিবিসিকে তিনি জানান, স্টেশনে ঢোকার পরপরই নিরাপত্তা কর্মীরা দ্রুত বের হয়ে যেতে বলে। স্টেশনের দোকানপাট ও রেস্টুরেন্টগুলো বন্ধ করে দেওয়া হয়। বেশকিছু মেট্রো লাইনে যোগাযোগ বন্ধ হয়ে যায়। গত বছর ২২ মার্চ ব্রাসেলস শহরের জ্যাভেনটেম বিমানবন্দর ও মায়েলবিক পাতাল রেলস্টেশনে ৩টি আত্মঘাতী বোমা হামলা ঘটে। এ ৩টি হামলায় অন্তত ৩২ জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছিল। ব্রাসেলস ভিত্তিক আইএস জঙ্গি সেল গত বছর নভেম্বরে বন্দুক ও বোমা হামলার দায় স্বীকার করে এবং এসব হামলায় অন্তত ১৩০ জন নিহত হয়।

আরও পড়ুন

সর্বশেষ