সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদটপজাহাজের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষ, নিখোঁজ ৭ নাবিক

জাহাজের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষ, নিখোঁজ ৭ নাবিক

জাপানের ইয়োকোসুকায় প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ফিলিপাইনের একটি বাণিজ্যিক জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়েছে মার্কিন রণতরী ইউএসএস ফিটজগেরাল্ডের। এতে রণতরীর সাত নাবিক নিখোঁজ হয়েছেন। আহত হয়েছেন একজন কমান্ডিং অফিসারসহ চারজন। স্থানীয় সময় শুক্রবার  দিবাগত রাত আড়াইটার দিকে এ সংঘর্ষ হয়। সাত নাবিক নিখোঁজ হওয়ার বিষয়টি জানিয়ে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়, রণতরীটির উভয় দিক (উপর-নিচ) থেকেই ক্ষতিগ্রস্ত হয়। আহত চারজনের মধ্যে ব্রিস বেনসন নামের একজনের পরিচয় জানা গেছে। চিকিৎসার জন্য তাঁকে জাপানের ইয়োকোসুকা শহরের নৌবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। জাপানের কোস্টগার্ড সিএনএনকে জানায়, দেশটির উপকূলীয় শহর ইয়োকোসুকার ৫৬ নটিক্যাল মাইল দূরে প্রশান্ত মহাসাগরে দুটি জাহাজের সংঘর্ষ হয়।

মার্কিন নৌবাহিনীর এক কর্মকর্তা সিএনএনক জানান, দুর্ঘটনার পর জাহাজটি পানিতে তলিয়ে যাচ্ছিল। কিন্তু জাহাজের নাবিকরা পানি সেচে এটাকে স্থিতিশীল রাখার চেষ্টা করে। দুর্ঘটনায় আহত চারজনের  সহায়তায় এগিয়ে আসে জাপানের কোস্টগার্ডের একটি হেলিকপ্টার। জাপানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে আহত চারজনের একটি ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা যায়, যুদ্ধজাহাজ থেকে আহত কর্মকর্তাদের কোস্টগার্ডের হেলিকপ্টারে তুলে নেওয়া হচ্ছে। জাপানের কোস্টগার্ড জানিয়েছে, নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার ও আহতদের সহায়তায় তাদের চারটি জাহাজ এবং একটি হেলিকপ্টার কাজ করছে। তাদের ধারণা, নিখোঁজ ব্যক্তিরা সমুদ্রে পড়ে যেতে পারেন।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, রণতরীটি এখন ঝুঁকিমুক্ত। আপাতত ডোবার কোনো আশঙ্কা নেই। মার্কিন রণতরীর সঙ্গে সংঘর্ষে জড়ানো জাহাজটি  ফিলিপাইনের এসিএক্স ক্রিস্টাল। জাহাজ ট্র্যাকিং ওয়েবসাইট মেরিন ট্রাফিক ডটকম জানিয়েছে, এসিএক্স ক্রিস্টাল জাহাজের ওজন ২৯ হাজার ৬০ টন। ওই ওয়েবসাইটে প্রকাশিত ছবিতে দেখা যায়, সংঘর্ষে ফিলিপাইনের জাহাজটিও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ