মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়আনোয়ারায় চীনা অর্থনৈতিক জোন নির্মাণের দায়িত্বে চায়না হারবার

আনোয়ারায় চীনা অর্থনৈতিক জোন নির্মাণের দায়িত্বে চায়না হারবার

জি টু জি ভিত্তিতে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় প্রায় ৭৮৩ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপন করবে চীন। ‘চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ নামে এই এসইজেড নির্মাণের দায়িত্ব পেয়েছে ‘চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’। আনোয়ারার এই এসইজেড থেকে দুই বিলিয়ন মার্কিন ডলারের বেশি চাইনিজ বিনিয়োগ আসবে বলে আশা করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ (বেজা)। বেজা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, এসইজেড স্থাপনের লক্ষ্যে গতকাল বুধবার বেজা ও চায়না হারবারের শেয়ার হোল্ডার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং চায়না হারবারের ভাইস প্রেসিডেন্ট শেন চোয়ান সোং নিজ সংস্থার পক্ষে স্বাক্ষর করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বাস্তবায়নের মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও ঢাকায় চীনা দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স উপস্থিত ছিলেন।

চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোনের বিষয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এই প্রথমবারের মত জি টু জি ভিত্তিতে বিদেশি কোনো প্রতিষ্ঠান দেশে এসইজেড স্থাপন করতে যাচ্ছে। এই জোনের পুরোটাই চীনা বিনিয়োগ থাকবে। তিনি জানান, আগামী ডিসেম্বরে জোন তৈরির মূল কার্যক্রম শুরু হবে। তবে বর্তমানে রাস্তা তৈরির কাজ চলছে। এই জোন থেকে দুই বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ ও দুই লাখ মানুষের কর্মসংস্থান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পবন চৌধুরী আরও জানান, চীনা এই এসইজেডে ওষুধ, তৈরি পোশাক, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রাসায়নিক, ইলেকট্রনিক্স, মেডিকেল ইক্যুইপমেন্ট, প্লাস্টিক ও আইটি পণ্যের শিল্প কারখানা গড়ে তোলা হবে।

চীনা অর্থনৈতিক অঞ্চলের পাশে কোরিয়ান ইপিজেড ও কাফকো অবস্থিত। কর্ণফুলী টানেল প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রাম বন্দরের সঙ্গে এর দূরত্ব হবে মাত্র তিন কিলোমিটার। চীন সরকার অর্থনৈতিক অঞ্চল স্থাপনে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে ডেভেলপার হিসেবে নিয়োগ দিয়েছে। ইতোমধ্যে অর্থনৈতিক অঞ্চলে প্রবেশের জন্য পৃথক দুইটি সংযোগ সড়ক নির্মাণের কাজ শেষ হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ১১ জুন চীন সফরের সময় সে দেশের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় প্রায় ৭৮৩ একর জমিতে (৯ একর রাস্তাসহ) অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে গত বছরের ১৬ জুন বেজা ও চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর ধারাবাহিকতায় বুধবার শেয়ার হোল্ডার চুক্তি স্বাক্ষরিত হলো।

আরও পড়ুন

সর্বশেষ