রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রশিক্ষণ ও কৌশল আদান-প্রদান করেছে বিজিবি ও বিএসএফ

প্রশিক্ষণ ও কৌশল আদান-প্রদান করেছে বিজিবি ও বিএসএফ

সীমান্তপথে মাদক, অস্ত্র ও নারী-শিশু পাচার প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ ও কৌশল আদান-প্রদান করেছে বাংলাদেশ ও ভারত। বৃহস্পতিবার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রিজিয়ন কমান্ডার পর্যায়ে অনুষ্ঠিত কর্মশালায় নিজেদের অভিজ্ঞতা ও কৌশল বিনিময় করেন দুই বাহিনীর সদস্যরা। বেনাপোল বিজিবি হেডকোয়ার্টারে অনুষ্ঠিত এ কর্মশালায় বিজিবির ৪০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিজিবির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাজী তৌফিকুল ইসলাম।

অন্যদিকে, বিএসএফের ৪০ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ভারতের সাউথ বেঙ্গল ফ্রন্টের রিজিয়ন কমান্ডার ইন্সপেক্টর জেনারেল এস আর আনজানিউ লিউ। কর্মশালায় বিজিবি-বিএসএফের পাশাপাশি শুল্ক বিভাগ, পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারাও অংশ নেন। এ সময় ভারত-বাংলাদেশ সীমান্তপথে কীভাবে মাদক, অস্ত্র ও নারী-শিশু পাচার প্রতিরোধ করা যায়, সে বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। সেইসঙ্গে দুই দেশের কর্মকর্তারা নিজেদের মধ্যে এসব প্রতিরোধের কৌশল আদান-প্রদান করেন।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএফের ডিআইজি মৃদুল সেনওয়ার, ডিআইজি আরপিএস জেসওয়াল, ৬৪ বিজিবির কমান্ডিং অফিসার মনোরঞ্জন সাহা, বিজিবির খুলনা সেক্টর কমান্ডার কর্নেল আনিছুল হক, কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্নেল মাসুদ, ৪৯ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম, ২১ বিজিবির কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল তারেক আহমেদ, আরআইবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খবির উদ্দিন ও মেজর নজরুল ইসলাম।

এর আগে সকালে বিএসএফের প্রতিনিধিদলকে বেনাপোল চেকপোস্টের নোম্যান্স ল্যান্ডে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এ সময় তাঁদের গার্ড অব অনারও জানানো হয়।

আরও পড়ুন

সর্বশেষ