মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদটপশাহজালাল বিমানবন্দরে নিষিদ্ধ বিদেশি সিগারেট এবং শাড়ি জব্দ

শাহজালাল বিমানবন্দরে নিষিদ্ধ বিদেশি সিগারেট এবং শাড়ি জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট এবং শাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। ০৮মার্চ সকালে  বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মঈনুল খান। তিনি জানান, শাহজালাল বিমানবন্দরে ৭৭৮ কার্টনে এক লাখ ৫৫ হাজার ৬০০ শলাকা বিদেশি সিগারেট জব্দ করা হয়েছে। সিগারেটগুলো মোট ১২টি ব্যাগেজে করে আনা হয়। এর মধ্যে কুয়েত এয়ারলাইন্সের ফ্লাইট কেইউ ২৮৩ এ আসা যাত্রী সেলিম মিয়ার কাছ থেকে ২২৩ কার্টন সিগারেট জব্দ করা হয়। বাকী ৫৫৫ কার্টন ৪, ৬ ও ৮ নং ব্যাগেজ বেল্টে মালিকবিহীন পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। জব্দকরা সিগারেট ইউএসএ এর 303, ইউকে এর বেনসন অ্যান্ড হেজেস ও 555, সুইজারল্যান্ডের ডানহিল ও কোরিয়ার ইজি ব্র্যান্ডের। পণ্যের শুল্ককর সহ জব্দ পণ্যের বাজার মূল্য প্রায় ৪৭ লাখ টাকা।

জব্দ লাগেজগুলো মধ্যপ্রাচ্য থেকে আসা এমিরেটস, এয়ার এরাবিয়া, গালফ এয়ার এর বিভিন্ন ফ্লাইটে করে ৭ মার্চ দিবাগত রাতের বিভিন্ন সময়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছে। মঈনুল খান আরো জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্ট নং ১ থেকে ৮ নং বেল্টের উপর সতর্ক দৃষ্টি রাখে। শুল্ক গোয়েন্দার সতর্ক উপস্থিতি টের পেয়ে যাত্রীরা তাদের মালামাল সংগ্রহ না করে বেল্টে ফেলে চলে যায়। পরবর্তিতে পরিত্যক্ত ব্যাগেজগুলো কাস্টমস হলে নিয়ে আসা হয় এবং আমদানি নিষিদ্ধ ১ লাখ ৫৫ হাজার ৬০০ শলাকা সিগারেট জব্দ করা হয়।

আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায়না। সিগারেটের উপর উচ্চ শুল্ক পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে মঙ্গলবার রাতে কলকাতা থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ০৯৬ ফ্লাইটে আগত দু’জন যাত্রীর কাছ থেকে ২০৭ পিস উন্নতমানের ভারতীয় শাড়ি আটক করেছে শুল্ক গোয়েন্দা। শুল্ককরসহ জব্দ শাড়ির বাজার মূল্য প্রায় ১৫ লাখ টাকা। এগুলোও পরিত্যক্ত অবস্থায় লাগেজ বেল্ট থেকে উদ্ধার করা হয়েছে। লাগেজ ট্যাগ দেখে দোষীদের শনাক্তের চেষ্টা চলছে।  জব্দকরা সিগারেট ও  শড়ির বিরুদ্ধে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে মঈনুল জানান।

আরও পড়ুন

সর্বশেষ