মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগরেড ক্রিসেন্ট চট্টগ্রামের কার্যক্রম দেশে ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত - ভূমি প্রতিমন্ত্রী জাবেদ

রেড ক্রিসেন্ট চট্টগ্রামের কার্যক্রম দেশে ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত – ভূমি প্রতিমন্ত্রী জাবেদ

4Q6A9762“দূর্যোগ ঝুঁকি হ্রাসে প্রশিক্ষিত যুব শক্তি” এ শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি “পঞ্চম বিভাগীয় যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প-২০১৭, চট্টগ্রাম” আয়োজন করেছে, যা যুগোপযোগী ও ভবিষ্যৎ এর আমাদের ধরণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিভিন্ন দুর্যোগেসমূহে দক্ষ স্বেচ্ছাসেবক গড়ে তোলার অন্যতম পাথেয় এই ক্যাম্প। বর্তমান বিশ্বের পরিবেশগত কারণে এবং মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগে মানবিক সাহায্যের অন্যতম নিদর্শন হল রেডক্রস রেডক্রিসেন্ট আন্দোলন। যে কোন দুর্যোগে মানুষের এখন প্রধান আস্থা হচ্ছে রেড ক্রিসেন্ট। আর যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব সদস্যদের ত্যাগ ও সেবার মনোভাবের কারণে এ সংগঠনটির কার্যক্রম  দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে অধিক গ্রহণযোগ্য ও প্রশংসিত হচ্ছে। তাদের কর্মকান্ড সারা বিশ্বে আস্থার একটি মূর্তপ্রতীক হয়ে দাড়িয়েছে। ২৮ ফেব্রুয়ারী থেকে ৪ মার্চ ২০১৭ ইং পর্যন্ত ৫দিন ব্যাপী বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের আয়োজনে এবং যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের পরিচালনায় হালিশহরস্থ সরকারী শারীরিক শিক্ষা কলেজে “৫ম বিভাগীয় যুব রেড ক্রিসেন্ট ক্যা¤প’১৭, চট্টগ্রাম ” এর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি এ কথা বলেন। তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা নের্তৃত্বে যুব রেড ক্রিসেন্ট কার্যক্রমকে ‘সহশিক্ষা কার্যক্রম’ হিসেবে স্বীকৃতি প্রদান করেছে, ফলে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীগণ সহজেই যুব কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে আর্ত মানবতার সেবায় নিজেকে দেশের সুযোগ্য ও সেবাব্রতী মনভাব সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে সহয়াতা করবে। দেশের দূর্যোগসমূহে দুঃস্থ মানুষের কল্যাণে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির অনেক দায়িত্ব রয়েছে। সোসাইটির স্বেচ্ছাসেবকরা অত্যন্ত সততা ও দক্ষতার সাথে সে দায়িত্ব পালন করে আসছে।
মাননীয় মন্ত্রী আরো বলেন, আজ এক কাতারে এতো অধিক সংখ্যক মানবসেবী মুখ দেখে সত্যি অভিভূত। আমার আস্থা রয়েছে তোমাদের প্রতি। আমার দৃঢ় বিশ্বাস তোমরা যত দিন বেচে থাকবে ততোদিন ধারণ করবে রেড ক্রিসেন্ট এর মূলনীতি। এভাবে চলতে থাকবে প্রজম্মের পর প্রজম্ম। ক্যাম্পে অংশগ্রহণ করে প্রশিক্ষণ লব্ধ জ্ঞানের মাধ্যমে অংশগ্রহণকারীগণ ভবিষ্যতে একটি সুখী, সমৃদ্ধশালী, সুন্দর, সবুজ দেশ গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে। ক্যাম্পে অংশগ্রহণকারী সকল কোমলমতি ছাত্র-ছাত্রী প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি স্ব-শিক্ষায় শিক্ষিত হয়ে গড়ে তুলবে একুশ শতকের যুগোপযোগী ডিজিটাল বাংলাদেশ।

আনুষ্ঠানিক উদ্বোধনী দিনের অদ্য (১লা মার্চ ২০১৭) শুরুতে জাতীয় পতাকা, রেডক্রিসেন্ট পতাকা ও ক্যাম্প পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ভূমি প্রতিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি, রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন সোসাইটির মাননীয় ভাইস চেয়ারম্যান জনাব অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত এমপি, এবং ক্যাম্প পতাকা উত্তোলন করেন, চট্টগ্রামের জেলা পরিষদ চেয়ারম্যান জনাব এম এ সালাম, এসময় সোসাইটির মাননীয় ট্রেজারার এডভোকেট তৌহিদুর রহমান, ক্যাম্প কমান্ডার ও ম্যানেজিং বোর্ড সদস্য এবং রেড ক্রিসেন্ট জেলা ইউনিট এর ভারপ্র্প্তা চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এর ভাইস চেয়ারম্যান ও ক্যাম্প কমান্ডার এম এ সালাম এবং ক্যাম্প মার্শাল ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ফখরুল ইসলাম চৌধুরী পরাগ অভিবাদন মঞ্চে উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের সময় ব্যান্ডে জাতীয় সংগীতের সূর বাজানো হয় এবং সকলে দাড়িয়ে সম্মান প্রদর্শন করেন। এছাড়া ডেপুটি সাব ক্যাম্প কমান্ডাররা ৮টি সাব ক্যাম্পের পতাকা উত্তোলন করেন। পরে প্রধান অতিথি, উদ্বোধক এবং বিশেষ অতিথিবৃন্দ বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে ক্যাম্পে আগত অংশগ্রহণকারীদেরকে শপথ পাঠ করান স্বেচ্ছাসেবক প্রধান ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ফখরুল ইসলাম চৌধুরী পরাগ। শপথ পাঠ শেষে প্রধান অতিথি সাব ক্যাম্পগুলো পরিদর্শন করেন। সাব ক্যাম্প গুলো হলো ভূমিধ্বস, খরা, ঘূর্ণিঝড়, জ্বলোচ্ছাস, ভূমিকম্প, বজ্রপাত, নদীভাঙ্গন ও অগ্নিকান্ড।

এসকল সাব ক্যাম্পে রয়েছে ৩০টি জেলা ইউনিট এবং যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আওতাধীন ৯৬টি স্কুল কলেজ থেকে আগত প্রায় ৭০০ যুব সদস্য ও ২৮০ জন স্বেচ্ছাসেবক।
পরে উদ্বোধনী আলোচনা শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি প্রতিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি। এতে সভাপতিত্ব করেন, ব্যবস্থাপনা পর্ষদ সদস্য এবং রেড ক্রিসেন্ট জেলা ইউনিট এর ভারপ্র্প্তা চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, ক্যাম্পে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত এমপি।
এসময় উপস্থিত ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য এ কে এম এ আওয়াল সাইদুর এমপি, লুৎফুর রহমান চৌধুরী হেলাল, শেখ রইসুল আলম ময়না, রেহেনা আশিকুর রহমান, রাজিয়া সুলতানা লুনা, রবীন্দ্র মোহন সাহা রবি, গাজী মোজাম্মেল হোসেন টুকু, ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বি এম এম মোজাহারুল হক এসডিসি, উপ মহাসচিব খন্দকার জাকারিয়া খালেদ, চট্টগ্রাম সিটি ইউনিটের সেক্রেটারী আবদুল জব্বার, রেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য বেদারুল আলম চৌধুরী বেদার, কার্যকরী পর্ষদ সদস্য এইচ এম সালাউদ্দিন, সাফকাত জাহান, আদনান হোসাইন ও আনোয়ার আজম, সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক এস এম আহমেদ তুহিন, বিভিন্ন ইউনিট হতে আগত দ্বায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ, প্রাক্তন যুব প্রধানবৃন্দ, সিনিয়র যুব সদস্যবৃন্দ, যুব সদস্যবৃন্দ ও স্বেচ্ছাসেবকবৃন্দ প্রমুখ। এরপর যুব সদস্যদের অংশগ্রহণে রেড ক্রিসেন্ট এর জন্মকথা নিয়ে একটি ফিল্ড ড্রামা প্রদর্শন করা হয়।

৫দিন ব্যাপী এই ক্যাম্পে চট্টগ্রাম বিভাগের অন্তর্ভুক্ত ইউনিটসহ অন্যান্য বিভাগের ইউনিট হতে সর্বমোট ১০০০ জন যুব সদস্য/সদস্যা, শিক্ষক প্রতিনিধি, স্বেচ্ছাসেবক ও ইউনিট লেভেল কর্মকর্তা, সোসাইটির কর্মকর্তাসহ বিভিন্ন প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন। এই ক্যাম্প অংশগ্রহণকারীদের দুর্যোগ পূর্ব প্রস্তুতি বিষয়ে প্রশিক্ষিত যুব শক্তি গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও যুবসদস্যদের শৃঙ্খলা, নিয়মানুবর্তিতা, একতা, বন্ধুত্ব, সৌহার্দ ও সেবার মনোভাবসহ মানবিক সকল গুণাবলী সম্পন্ন দক্ষ যুবশক্তি হিসেবে গড়ে তুলবে।

বিশেষ অতিথি, ডাঃ হাবিবে মিল্লাত এমপি বলেন, ক্যাম্পে অবস্থানকালীন সময়ে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, অনুশীলন ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে অর্জিত শিক্ষা যুব সদস্যদের ভবিষ্যতে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে এবং পরিবেশ বিপর্যয় রোধ ও মাদকমুক্ত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সহযোগিতা করবে।
মাননীয় উদ্বোধক এম এ সালাম বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। এদেশ প্রতিনিয়তই দুর্যোগে আক্রান্ত হচ্ছে। আর এজন্য আমরাও কম দ্বায়ী নই। আমরাই আমাদের পরিবেশকে বসবাসের অনুপযোগী করে তুলেছি। আর তা রক্ষার্থে তরুণদের এগিয়ে আসছে, আমি আশা করি এ ক্যাম্প তাদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

আরও পড়ুন

সর্বশেষ