রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনশুরু হয়ে গেল চবিতে ভর্তিযুদ্ধ

শুরু হয়ে গেল চবিতে ভর্তিযুদ্ধ

বিজ্ঞান অনুষদের ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) কোর্সের ভর্তি পরীক্ষা।  রোববার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় শুরু হয় এ ভর্তিযুদ্ধ। এদিকে ভর্তি পরীক্ষাকে ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরিবর্তন আনা হয়েছে শাটল ট্রেনের সময়সূচিতে। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এ বছর বিজ্ঞান অনুষদের ‘এ’ ইউনিটে সর্বমোট ৫৫১টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৩২ হাজার ৭৭৩টি।  সে হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬০জন ভর্তিচ্ছু।

একইদিন দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হবে ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের ‘জে’ ইউনিটের ভর্তি পরীক্ষা।  এই ইউনিটের সর্বমোট ৯২টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৯ হাজার ১৯টি। ফলে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯৮ জন।

ভর্তি পরীক্ষার সময় ভর্তিচ্ছুদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে।  পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, নগরীর বটতলী স্টেশন থেকে শাটল ট্রেন সকাল সোয়া ৬টা, সাড়ে ৭টা, সাড়ে ৮টা, দুপুর ১২টা, বিকেল ৩টা, বিকেল ৪টা ও রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ছেড়ে যাবে।  এছাড়া একটি ডেমু ট্রেন বটতলী স্টেশন থেকে সকাল সাড়ে ৯টা ও দুপুর সাড়ে ১২টায় ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে যাবে।

এদিকে ক্যাম্পাস থেকে নগরীর উদ্দেশে সকাল ৭টা ২৫মিনিটে, সকাল ৯টায়, দুপুর ১টা ৫মিনিট, দুপুর দেড়টায়, বিকেল ৪টা ৫০মিনিট, বিকেল সাড়ে ৫টা ও রাত ৯টা ৪০মিনিটে শাটল ট্রেন ছেড়ে যাবে।  এছাড়া বেলা ১১টা ও বিকেল আড়াইটায় একটি ডেমু ট্রেন নগরীর উদ্দেশে ছেড়ে যাবে।  শাটল ট্রেনের এ সময়সূচি ভর্তি পরীক্ষা চলাকালীন সময় পর্যন্ত চলবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু, নির্বিঘ্ন ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আলী আজগর চৌধুরী।  তিনি জানান, এ লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব, হাটহাজারী উপজেলা প্রশাসন, চট্টগ্রাম রেলওয়ে কর্তৃপক্ষসহ বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। তিনি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করেন।ভর্তিযুদ্ধের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর সকালে ইঞ্জিনিয়ারিং অনুষদ ‘জি’ ইউনিটের এবং বিকেলে সমুদ্র ও মৎস্য বিজ্ঞান ইনস্টিটিউটের ‘আই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  ভর্তি পরীক্ষা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত।

আরও পড়ুন

সর্বশেষ