শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদটপবন্দুকযুদ্ধে হত্যা রেওয়াজে পরিণত হয়েছে

বন্দুকযুদ্ধে হত্যা রেওয়াজে পরিণত হয়েছে

কথিত বন্দুকযুদ্ধে বিরোধী দলীয় নেতা-কর্মীদের পৈশাচিকভাবে হত্যা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নেশা ও রেওয়াজে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। ০২ অক্টোবর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। গ্রেফতারের পর ০১ অক্টোবর ভোর রাতে বন্দুকযুদ্ধে সাভার পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম নয়ন নিহত হওয়ায় এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শামসুজ্জামান দুদু বলেন- বর্তমান ভোটবিনহীন সরকার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে বিরোধী দলের নেতা-কর্মীদেরকে কথিত বন্দুকযুদ্ধের নামে অব্যাহতভাবে হত্যা করছে। গত নয় মাসে দেশে ১৭৮ জনকে বন্দুকযুদ্ধের নামে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এধরনের বন্দুকযুদ্ধে বিরোধী দলীয় নেতা-কর্মীদের পৈশাচিকভাবে হত্যা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নেশা ও রেওয়াজে পরিণত হয়েছে।

সাভার পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম নয়ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সেই নেশা ও রেওয়াজের শিকার হয়েছেন বলে মনে করেন বিএনপির এই ভাইস চেয়ারম্যান।  তিনি বলেন, ০১ অক্টোবর নেত্রকোণা জেলা বিএনপির কার্যালয়ে আওয়ামী সন্ত্রাসীরা সশস্ত্র হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে। বর্তমান সরকারের সন্ত্রাসবাদী রাজত্বে এটি একটি ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন ঘটনা।

দেশে এখন গণতন্ত্র এবং আইনের শাসন নেই মন্তব্য করে শামসুজ্জামান দুদু বলেন,  মৌলিক ও মানবাধিকার আগেই ভুলুন্ঠিত হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা ও মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকার খর্ব করা হয়েছে। আইন-আদালতও এখন শাসকগোষ্ঠীর নিয়ন্ত্রণে। বর্তমান শাসকগোষ্ঠী দেশে এক শ্বাসরুদ্ধকর অবস্থার সৃষ্টি করেছে। দেশের কোনো মানুষই এখন নিরাপদ বোধ করছেন না।

হিংসাশ্রয়ী রাজনীতির চর্চা করে সরকার সকল বিরুদ্ধমত দমনে বেপরোয়া হয়ে উঠেছে অভিযোগ করে তিনি বলেন, তারা শুধু বিএনপিই নয়, নাগরিক সমাজসহ অন্য প্রতিষ্ঠান- যেমন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং বিভিন্ন মানবাধিকার সংস্থার বিরুদ্ধেও ক্ষুব্ধ। এমনকি সরকারি রোষানলের বাইরে গণমাধ্যমও নয়। যারাই সরকারের অপশাসন, দুঃশাসন, দুর্নীতির সমালোচনা করছে- সরকার প্রতিহিংসার বশবর্তী হয়ে তাদেরকে নাজেহাল করছে। এ সংকট উত্তরণে সরকারকে সময় থাকতেই উপায় বের করার পরামর্শ দিয়ে দুদু বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এখন সময়ের দাবি। আমরা আশা করবো সংকট উত্তরণে কর্তৃত্ববাদী মনোভাব থেকে সরে এসে সরকার একটি জাতীয় সংলাপ সূচনার পরিবেশ উন্মুক্ত করবে।

আরও পড়ুন

সর্বশেষ