শনিবার, মে ২৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন করছে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়

জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন করছে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়

জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন করছে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১ আগস্ট বেলা ১১টা থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাস ও পার্শ্ববর্তী স্থানে এ কর্মসূচি শুরু হয়েছে। মানববন্ধনের পাশাপাশি ৠালি ও সমাবেশেরও আয়োজন করা হয়েছে। রাজধানীতে এ কর্মসূচি চলছে কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, কল্যাণপুর, মিরপুর, উত্তরা, বনানীসহ বিভিন্ন এলাকায়। এসব এলাকার কর্মসূচিতে অংশ নিয়েছেন তৎসংলগ্ন এলাকার সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ স্কুল-কলেজ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো।

বেলা ১১টার কিছু আগেই শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত ৫টি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কর্মসূচি শুরু করেছেন। কলেজগুলো হলো- বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ, বোরহানউদ্দিন কলেজ, তেজগাঁও কলেজ ও ঢাকা নার্সিং কলেজ। এ কর্মসূচিতে রয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আবদুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুনুর রশিদ প্রমুখ। অংশ নিয়েছেন বিপুলসংখ্যক সাধারণ জনতাও। এর পাশেই কর্মসূচি পালন করছে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিবার।

বনানীর প্রধান সড়কে কর্মসূচিতে অংশ নিয়েছে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর এসব এলাকার প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি তাদের ক্যাম্পাসের সামনে কর্মসূচি পালন করছে। বনানীর সড়কে কর্মসূচিতে অংশ নিয়েছেন অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নজরুল ইসলাম খান। তিনি বলেন, দেশের যুব সমাজকে রক্ষা করতে আজকে আমাদের এই মানববন্ধন। এছাড়া কুচক্রিদের দেখানো পথ থেকে আমাদের যুব সমাজকে রক্ষা করতে হবে। শিক্ষার্থীরা মাত্র কয়েকঘণ্টা বিশ্ববিদ্যালয়ে থাকে, আর বাকিটা সময় তারা বাসা-বাড়িতেই থাকে। তাই শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও সজাগ হওয়ার আহ্বান জানান তিনি।

জাতীয় ঈদগাহের সম্মুখ থেকে দোয়েল চত্বর পর্যন্ত পুরো সড়কের দু’পাশ ধরে মানববন্ধন চলছে। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। বেলা ১১টায় কল্যাণপুরে মানববন্ধন কর্মসূচি শুরু করেছেন আশা ইউনিভার্সিটি ও ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থী। এতেও অংশ নিয়েছেন বিপুলসংখ্যক সাধারণ মানুষ। উত্তরার হাউজ বিল্ডিং এলাকার প্রধান সড়কে কর্মসূচি পালন করছেন উত্তরা ইউনিভার্সিটি ও বিজিএমইএ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা। অংশ নিয়েছে সর্বস্তরের জনতাও। এখানে উপস্থিত রয়েছেন উত্তরা ইউনিভার্সির্টির ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. নজরুল ইসলাম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. আব্দুর রশীদ, রেজিস্ট্রার কাজী মহিউদ্দিন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফজলুল হক প্রমুখ।

মিরপুর ১ নম্বরের সামনের সড়কে কর্মসূচিতে অংশ নিয়েছেন গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এতে আরও অংশ নিয়েছেন শেরেবাংলা সরকারি স্কুলের শিক্ষার্থীরা। আগারগাঁও-তালতলা, মিরপুর ২ ও ১০ নম্বর এলাকায় রাস্তার দু’পাশ ধরেও মানববন্ধন করছেন তৎসংলগ্ন এলাকার বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের জনতা।

আরও পড়ুন

সর্বশেষ