শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদটপআনুষ্ঠানিক দলীয় মনোনয়ন পেয়ে ইতিহাস গড়লেন হিলারি

আনুষ্ঠানিক দলীয় মনোনয়ন পেয়ে ইতিহাস গড়লেন হিলারি

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন পেয়েছেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। তার এই মনোনয়ন পাওয়ার মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে প্রধান কোনো রাজনৈতিক দলের প্রথম নারী প্রার্থীর হিসেবে নতুন এক ইতিহাস রচিত হলো। স্থানীয় সময় ২৬ জুলাই রাত ১০টার দিকে দেশটির পেনসিলভানিয়া রাজ্যের ফিলাডেলফিয়া শহরে অনুষ্ঠিত ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে (ডিএনসি)-২০১৬তে তাকে এই মনোনয়ন দেওয়া হয়। ২৭ জুলাই বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।

হিলারি ক্লিনটনের স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ডেমোক্র্যাটিক দলের প্রথম নারী প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে হিলারির নাম ঘোষণা করেন। এ সময় করতালিতে মুখরিত গোটা কনভেনশন সেন্টার। পরে সেই চূড়‍ান্ত মনোনয়নপত্র গ্রহণ করেন হিলারি। এর মধ্য দিয়েই চূড়ান্তভাবে শুরু হয়ে গেলো রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোটযুদ্ধ।

মনোনয়নপত্র নিয়ে হিলারি তার প্রতিক্রিয়ায় বলেন, ‘কী অবিশ্বাস্য সম্মান আপনারা আমাকে দিয়েছেন। আমি বিশ্বাসই করতে পাচ্ছি না। এটা সত্যিই আপনারদের বিজয়, এই রাত আপনাদের বিজয়ের রাত। বিল ক্লিনটন তার বক্তব্যে বলেন, সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও নিউইর্য়ক সিনেটর হিলারাই হবেন যুক্তরাষ্ট্রের সত্যিকারের চেঞ্জ মেকার। এক সময়ের দলীয় প্রতিদ্বন্দ্বী ও বর্তমানে হিলারির সতীর্থ ডেমোক্র্যাট বার্নি স্যান্ডার্সও সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন ও সব ধরনের সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন।

আরও পড়ুন

সর্বশেষ