শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদটপহিলারির রানিংমেট টিম কেইন

হিলারির রানিংমেট টিম কেইন

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের রানিংমেট হিসেবে ‍ভার্জিনিয়ার সাবেক গভর্নর টিম কেইনের নাম ঘোষণা করলেন হিলারি ক্লিনটন। অর্থাৎ হিলারি প্রেসিডেন্ট হলে তার সরকারের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন টিম কেইন। এখন দেখে নেয়া যাক কে এই টিম কেইন? মার্কিন রাজনীতিতে টিম কেইন নামে পরিচিত হলেও ভার্জিনিয়া থেকে নির্বাচিত ৫৮ বছর বয়সী এই মার্কিন সিনেটরের পুরো নাম টিম মাইকেল কেইন। সিনেটের প্রভাবশালী সশস্ত্রবাহিনী সম্পর্কিত কমিটির এই সভাপতি অবশ্য প্রচারের আলোর বাইরেই থাকতে পছন্দ করেন। তবে হিলারির রানিংমেট হিসেবে তার মনোনয়নকে ইতিবাচক হিসেবে দেখছে মার্কিন মিডিয়া। ব্যক্তিত্ব ও যুক্তিবোধ সম্পন্ন রাজনীতিক হিসেবেই মার্কিন মিডিয়ায় চিত্রিত হচ্ছেন তিনি।

ডেমোক্রাটিক রাজনীতিতে কেইন অবশ্য ওবামা ঘেষা হিসেবেই পরিচিত। ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন ক্যাম্পেইনে বারাক ওবামাকে সমর্থন দানকারীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। ওই মনোনয়ন লড়াইয়ে ওবামার কাছে হেরে গিয়েছিলেন হিলারি। তবে জানা গেছে হিলারির রানিং মেট হিসেবে কেইনের মনোনয়নের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন হিলারির স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। বিল ক্লিনটন কেইনকে ব্যক্তিগতভাবে পছন্দ করেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম। ১৯৫৮ সালে মিনেসোটার সেন্ট পলের একটি ক্যাথলিক পরিবারে জন্ম নেন টিম কেইন। বড় হয়েছেন মিসৌরির কানসাস সিটিতে।

ইউনিভার্সিটি অব মিসৌরি থেকে স্নাতক সম্পন্ন করে আইনের ওপর পড়াশোনা করেন হারভার্ড বিশ্ববিদ্যালয়ে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুই ডজনেরও কম ব্যক্তি রয়েছেন যারা একই সঙ্গে মেয়র, সিনেটর এবং গভর্নরের দায়িত্ব পালন করেছেন। টিম কেইন হলেন তাদের মধ্যে একজন। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত রিচমন্ড নগরীর মেয়রের দায়িত্ব পালন করেন কেইন। ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত ভার্জিনিয়ার লে. গভর্নর এবং ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত ভার্জিনিয়ার গভর্নরের দায়িত্ব পালন করেন। পাশাপাশি ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি ডেমোক্রেটিক দলের ন্যাশনাল কমিটির চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন।

কেইনের সবচেয়ে বড় গুণ হচ্ছে তিনি স্প্যানিশ ভাষায় অনর্গল। ফলে হিলারির সঙ্গে হিস্পানিক বা স্প্যানিশ ভাষীদের সংযোগের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন বলে ধারণা করছে মার্কিন মিডিয়া। এছাড়া সুইং স্টেট হিসেবে পরিচিত ভার্জিনিয়ায় নিজের প্রভাব কাজে লাগিয়ে আসন্ন নির্বাচনে ডেমোক্রাটদের জন্য কিছুটা হলেও সুবিধা করে দিতে পারবেন তিনি। তবে কেইনের দুর্বলতা হলো তিনি শক্তিশালী বক্তা নন। ট্রাম্পের মত বাগ্মী বক্তাকে মোকাবেলা করার ক্ষেত্রে তিনি কতটা পারদর্শী হবেন সে ব্যাপারে সন্দেহ প্রকাশ করা হয়েছে মার্কিন মিডিয়ায়।

ক্যাথলিক হিসেবে কেইন একই সঙ্গে গর্ভপাত ও মৃত্যুদণ্ডের বিরোধী। এমনকি ছাত্রজীবনে খ্রিষ্টান মিশনারীর সঙ্গে জড়িত ছিলেন কিছুদিন। ১৯৮০ সালে হারভার্ডে পড়াশোনায় সাময়িক বিরতি দিয়ে লাতিন আমেরিকার হন্ডুরাসে একটি খ্রিষ্টান মিশনারীতে কিছুদিন অতিবাহিত করেন। সেখানে হাত পাকান কাঠমিস্ত্রি এবং ওয়েলডিংয়ের কাজে। সেখানেই স্প্যানিশ ভাষায় দক্ষতা অর্জন করেন। টিম কেইন হলেন প্রথম মার্কিন সিনেটর যিনি সিনেট ফ্লোরে স্প্যানিশ ভাষায় ভাষণ দেন। ২০১২ সালে সিনেট নির্বাচনে জয়লাভের পর সিনেটে স্প্যানিশ ভাষায় বক্তৃতা রেখেছিলেন তিনি।

টিম কেইন বিয়ে করেছেন রাজনৈতিক পরিবারে। তার স্ত্রী অ্যানি হলটন ভার্জিনিয়ার সাবেক গভর্নর এ লিনউড হলটন জুনিয়র হলটনের কন্যা।  তবে তারা একে অপরের কাছাকাছি এসেছিলেন হারভার্ডে পড়তে গিয়ে। তিন ছেলেমেয়ের জনক টিম কেইন একজন সঙ্গীত প্রিয় মানুষ হিসেবেও পরিচিত। এছাড়া হারমোনিকাও বাজান তিনি। জানা গেছে, একটু আধটু জ্যাজ মিউজিকেরও চর্চা করেন।

আরও পড়ুন

সর্বশেষ