শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদটপযুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে কোনো নারী রাজনীতিক প্রেসিডেন্ট পদে লড়বেন

যুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে কোনো নারী রাজনীতিক প্রেসিডেন্ট পদে লড়বেন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিকদলীয় মনোনয়ন নিশ্চিত করেছেন হিলারি কিনটন। এমনকি ‘মহামঙ্গলবার’ ছয়টি অঙ্গরাজ্যে প্রাইমারি বাছাই পর্বের আগেই সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীর প্রার্থিতা নিশ্চিত হয়ে যায়। যুক্তরাষ্ট্রের ২২৭ বছরের ইতিহাসে এটাই প্রথম ঘটনা, যখন কোনো নারী রাজনীতিক প্রেসিডেন্ট পদে লড়বেন। হোয়াইট হাউসের ইতিহাসে হিলারিই সেই নতুন দিগন্ত, নতুন সূর্য, যিনি পুরুষালি রাজনীতির বেড়ি ভেঙে দিলেন। হিলারির সামনে এখন ৮ নভেম্বরের মহাপরীক্ষা, যেদিন মার্কিন ভোটাররা ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

গতকাল দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) সোমবারই ডেলিগেট সংখ্যার হিসাব দেখিয়ে বলেছে, হিলারিই হচ্ছেন ডেমোক্রেটিক প্রার্থী। এপির হিসেব, পুয়ের্তো রিকোতে অনুষ্ঠিত প্রাইমারির পর সাবেক এই ফার্স্ট লেডি মনোনয়নপ্রাপ্তির জন্য প্রয়োজনীয় দুই হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন পেয়ে গেছেন। এপির এই খবরকে স্বাগত জানিয়েছেন হিলারি। তবে তার প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, এপির দাবি সত্য নয়।

এপির ঘোষণায় এ পর্যন্ত অনুষ্ঠিত ডেমোক্রেটিক দলের প্রাইমারি নির্বাচনের ফলে অর্জিত ডেলিগেট ছাড়াও ‘সুপার ডেলিগেট’ সংখ্যা যোগ করা হয়েছে। সে কথা উল্লেখ করে স্যান্ডার্সের নির্বাচনী দপ্তর থেকে জানানো হয়, সুপার ডেলিগেটরা জুলাইয়ের শেষ সপ্তাহে দলীয় সম্মেলনে ভোট দেবেন। এর আগে তাদের সংখ্যা হিসাবে আনা অযৌক্তিক। স্যান্ডার্স আশা করছেন, আজকের প্রাইমারিতে চমৎকার ফল অর্জন করে তিনি সুপার ডেলিগেটদের মত পরিবর্তন করতে সম হবেন। ডেমোক্রেটিক দলের নির্বাচিত প্রতিনিধি ও দলীয় কর্মকর্তারা ‘সুপার ডেলিগেট’ হিসেবে দলীয় সম্মেলনে ভোট দেওয়ার অধিকার রাখেন। তাদের প্রায় ৪০০ জন বাছাই পর্বের নির্বাচন শুরু হওয়ার আগেই হিলারির পে নিজেদের সমর্থন ঘোষণা করেন। এখন তাদের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭১। অন্যদিকে স্যান্ডার্সের পে রয়েছেন মাত্র ৪৮ সুপার ডেলিগেট। এখনো ৯৩ সুপার ডেলিগেট তাদের সিদ্ধান্ত প্রকাশ করেননি।

আরও পড়ুন

সর্বশেষ