শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনযুব রেড ক্রিসেন্ট সদস্যদের সাহসী ভূমিকায় ঘূর্ণিঝড় রোয়ানুতে ক্ষয়-ক্ষতি অনেক কম হয়েছিল

যুব রেড ক্রিসেন্ট সদস্যদের সাহসী ভূমিকায় ঘূর্ণিঝড় রোয়ানুতে ক্ষয়-ক্ষতি অনেক কম হয়েছিল

DSC_0419মানবতার সেবায় সর্ববৃহত্তম সংগঠন রেড ক্রিসেন্ট। এই সংগঠনের সদস্য হওয়া সূভাগ্য ও গৌরবের। প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে ঘূর্ণিঝড়, ভূমিকম্প, জলোচ্ছাস, সাইক্লোন, ভূমি ধস, পাহাড় ধস, ভবন ধসসহ যেকোন দূর্যোগে আর্ত-মানবতার পাশে দাঁড়িয়ে সর্বপ্রথম রেড ক্রিসেন্টের যুব সদস্যরা সেবায় নিয়োজিত থাকে যা অত্যান্ত প্রশংসনীয় কার্যক্রম। সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড় রোয়ানু মোকাবিলায় যুব সদস্যদেও কার্যক্রমের প্রশংসা করে তিনি বলেন চট্টগ্রামের যুব সদস্যরা ০৭ নং সংকেত দেখারোর সাথে সাথে মাঠে নেমে পড়ে এবং মাইকিং, জনসাধারণকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়াসহ নানা সেবামূলক কাজ করেছে যা আমাকে খুবই মুগ্ধ করেছে। যুব সদস্যদের সাহসী ভূমিকায় চট্টগ্রামের ক্ষয় ক্ষতি আনেক কম হয়েছিল। আমি আশা করব এই প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে আরো বেশে মানবকল্যাণে ঝাপিয়ে পড়বে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আয়োজনে, আইসিআরসি’র সহযোহিতায় এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ইউনিটের আওতাধীন  যুব সদস্যদের ০১- ০৫ মে ২০১৬খ্রি. পর্যন্ত ০৫ দিনব্যাপি প্রাথমিক চিকিৎসা, অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী এবং সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন এ কথা বলেন। কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এম এ ছালাম। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, সিটি ইউনিটের সেক্রেটারী এইচ এম সালাউদ্দিন ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ও জেলা ইউনিটের কার্যনিবাহী সদস্য মো. ফখরুল ইসলাম চৌধুরী পরাগ। প্রশিক্ষণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন সোসাইটির উপ পরিচালক রেজাউল করিম, প্রশিক্ষক জিয়াউল আহসান ও মিনাল কান্তি। অনুষ্ঠান সঞ্চালনা করেন যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সাংগঠনিক বিভাগীয় প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সাল।

প্রসঙ্গক্রমে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, যুব সমাজ প্রতিনিয়ত অবক্ষয়ের পথে ধাবিত হচ্ছে। তাদের নৈতিক পরিবর্তনে যুব রেড ক্রিসেন্ট সহায়ক ভূমিকা হিসেবে পালন করতে পারে। যুব সসমাজকে  রেড ক্রিসেন্টের সদস্য কওে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে নীতি নৈতিকতায় সমৃদ্ধ যুবক হিসেবে গড়ে তুলতে পারে এই আর্ন্তজাতিক সংগঠনটি । পরিচ্ছন্ন ও সবুজ সিটি বির্নিমাণে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সহযোগিতা কামনা করেন মেয়র।

আরও পড়ুন

সর্বশেষ