বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিননির্বাচনে প্রভাব বিস্তারের মামলায় জামিন, অস্ত্র মামলায় নামঞ্জুর

নির্বাচনে প্রভাব বিস্তারের মামলায় জামিন, অস্ত্র মামলায় নামঞ্জুর

ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের দেয়া দুই বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করে জামিন পেয়েছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নূরুল ‍আজিম রণি।  তবে একই ঘটনায় দায়ের হওয়া অস্ত্র মামলায় তার জামিন মেলেনি।  ফলে ২৫ মে রণি কারামুক্ত হতে পারছেন না। বুধবার চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. নূরুল হুদা আপিল আবেদন ও অস্ত্র মামলায় জামিন আবেদনের শুনানি গ্রহণ করেন।  শুনানি শেষে আপিল আবেদন গ্রহণ করে জামিনের আদেশ দিলেও আরেকটি জামিন নামঞ্জুর করেন।

রণির আইনজীবী অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, কারাদণ্ডের বিরুদ্ধে আপিল আবেদন আদালত গ্রহণ করেছেন এবং জামিন দিয়েছেন।  তবে অস্ত্র মামলায় জামিনের আবেদনটি আদালত বিবেচনা করেননি।  আমরা হাইকোর্টে রণির জামিনের আবেদন করব। বুধবার রণির পক্ষে জামিন শুনানিতে অংশ নেন প্রায় শ’খানেক আইনজীবী।  আর আদালত প্রাঙ্গণে অবস্থান করছিলেন আওয়ামী লীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা। বুধবার রণিকে জামিন না দিলে চট্টগ্রাম অবরোধ করার ঘোষণা দিয়েছিল চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা। এর আগে গত ৭ মে বেলা সোয়া ১২টার দিকে হাটহাজারী উপজেলার মির্জাপুর থেকে নির্বাচনে দায়িত্বরত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুনুর রশিদের নেতৃত্বে অভিযান চালিয়ে রণিসহ নয়জনকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  এসময় রনির কাছে একটি নাইন এমএম পিস্তল, ১৫ রাউন্ড গুলি ও ২৬ হাজার টাকা পাওয়া যায়।  এরপর তাদের হাটহাজারী থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

পরে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত রণিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৬ এর দুটি ধারায় এক বছর করে মোট দুই বছর কারাদণ্ড দেন।  ৮ মে সকালে রণিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।  এছাড়া রণির বিরুদ্ধে হাটহাজারী থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করা হয়।

নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী চট্টগ্রামের রাজনৈতিক প্রেক্ষাপটে পরিচ্ছন্ন ভাবমূর্তির ছাত্রনেতা হিসেবে পরিচিত রণিকে আটকের সময় পাঞ্জাবির কলার ধরে টানাহেঁচড়া ও শারীরিক লাঞ্চনার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে ঘটনার দিন।  এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভের বিস্ফোরণ ঘটে।  রাজনৈতিক মহলের বাইরেও রণিকে গ্রেফতার এবং দণ্ডদানের ঘটনায় আলোড়ন সৃষ্টি হয়।

মঙ্গলবার (২৪ মে) চট্টগ্রামে ১৪ দলের জনসভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম রণির মুক্তির বিষয়টি দেখবেন বলে ছাত্রলীগের নেতাকর্মীদের আশ্বাস দেন।

আরও পড়ুন

সর্বশেষ