বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদটপইকুয়েডরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৭২

ইকুয়েডরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৭২

দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিমের দেশ ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। ধ্বংস্স্তূপে পরিণত হওয়া দেশটিতে এ পর্যন্ত  ২৭২ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে দেড় হাজারেরও বেশি মানুষ। খবর বিবিসি ও রয়টার্সের।  খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটে (বাংলাদেশ সময় রোববার ভোর ৫টা ৫৮ মিনিটে) ইকুয়েডরে আঘাত হানা শক্তিশালী ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৮।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। উদ্ধার তৎপরতা চালাতে এসব এলাকায় ১০ হাজার সৈন্য ও সাড়ে তিন হাজার পুলিশ সদস্য কাজ করছে। শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ইকুয়েডরের উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকাই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে কর্মকর্তা বলছেন, ভূমিকম্পের প্রাথমিক ধাক্কা সামলে সব তথ্য আসতে শুরু করেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা। ভূমিকম্পটিকে এক দশকে ইকুয়েডরের সবচেয়ে ‘ভয়াবহ’  বলে উল্লেখ করেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাস। এদিকে সঙ্কট মোকাবেলায় দেশটির প্রেসিডেন্ট রাফায়েল কোরিয়া জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে থাকা জীবিতদের উদ্ধারে জোর দিতে উদ্ধারকারীদের নির্দেশ দিয়েছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, সবকিছু নতুন করে পুনরায় তৈরি করা যাবে, কিন্তু যারা নিহত হয়েছেন তাদের আর ফেরানো যাবে না, যা আমাদের জন্য অত্যন্ত বেদনাদায়ক। তিনি সবাইকে শান্ত ও সংঘবদ্ধভাবে পরিস্থিতি মোকাবেলার জন্য সবাইকে আহ্বান জানান। দুর্গত এলাকায় ইতোমধ্যে জরুরি ত্রাণ সামগ্রী পৌঁছাতে শুরু করেছে। খাবার ও জরুরি সামগ্রীর প্রথম চালানগুলো এসেছে প্রতিবেশী দেশ ভেনেজুয়েলা ও মেক্সিকো থেকে।  ইতোমধ্যে দেশটিকে সাহায্যের জন্য হাত বাড়িয়েছে কলম্বিয়াও।

আরও পড়ুন

সর্বশেষ