সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদআরো খবর......আগস্টে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শুরু: যোগাযোগমন্ত্রী

আগস্টে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শুরু: যোগাযোগমন্ত্রী

আগস্ট মাসে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (উড়াল পথ) নির্মাণ কাজ শুরু হবে বলে সংসদে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের। কাজ শুরুর সাড়ে ৩ বছরের মধ্যে এটি চালু হবে বলে এ সময় আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

মঙ্গলবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে অ্যাডভোকেট মো. রহমত আলীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘প্রস্তাবিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ পূর্ববর্তী কার্যক্রমসমূহ চলমান আছে। এটি বাস্তবায়নে ইতোমধ্যে ৬ দশমিক ৮৭৭ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে।’

উল্লেখ্য, এক্সপ্রেসওয়ের পাইল ড্রাইভিং কাজ চলাকালীন ঘনবসতিপূর্ণ এলাকায় ব্যক্তি মালিকানাধীন ভূমি অধিগ্রহণের বিষয়ে সংশ্লিষ্ট এলাকা হতে আপত্তি উত্থাপিত হয়। পরে গত বছর ১৭ মে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ঘনবসতিপূর্ণ এলাকায় ভূমি অধিগ্রহণ পরিহার করার লক্ষ্যে ডিজাইন সংশোধনের সিন্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী বিনিয়োগকারী প্রতিষ্ঠান সংশোধিত এলাইনমেন্ট দাখিল করে যা কারিগরি বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে নীতিগতভাবে অনুমোদন হয়।

সংসদ সদস্য অপু উকিলের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বঙ্গবন্ধু সেতুর ন্যায় পদ্মা সেতুতেও রেল লাইন সংযোগ থাকবে। তবে পদ্মা সেতুতে সড়ক লেন ও রেল লাইন আলাদা লেভেলে হবে। যা বঙ্গবন্ধু সেতুতে একই লেভেলে আছে। পদ্মা সেতুতে উপরের লেভেলে থাকবে সড়ক লেন এবং নিচের লেভেলে থাকবে ব্রড ও মিটার গেজের লাইন।

সংসদ সদস্য সারাহ বেগম কবরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে এখন পর্যন্ত সারা দেশে ছোট, বড় ও মাঝারি ৪৫০টি ব্রিজ এবং ১ হাজার ৯০২টি কালভার্ট নির্মাণ করা হয়েছে। ২০১২-১৩ অর্থবছরে ১৫০টি ব্রিজ এবং ৫১০টি কালভার্ট নির্মাণের সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ