বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়আতঙ্কে অধিকাংশ ব্যাংকের এটিএম বুথ বন্ধ

আতঙ্কে অধিকাংশ ব্যাংকের এটিএম বুথ বন্ধ

ইস্টার্ন ব্যাংকের নকল কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথ থেকে টাকা তোলার ঘ্টনা জানাজানি হওয়ার পর আতঙ্কে অধিকাংশ ব্যাংক তাদের এটিএম বুথ বন্ধ রেখেছে। একই সঙ্গে বন্ধ রয়েছে এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের বুথ থেকে (আন্তঃব্যাংক) টাকা তোলাও। ইস্টার্ন ব্যাংকের এই জালিয়াতি পর ব্যাংকগুলো কঠোর সতর্ক অবস্থানে রয়েছে। অনেকগুলো ব্যাংক বন্ধ করে দিয়েছে তাদের এটিএম বুথ। আবার অনেকেই কমিয়ে দিয়েছে লেনদেনের পরিমাণ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১২ ফেব্রুয়ারি বিকেল থেকে ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (এনপিএসবি) আওতায় দেশে কার্যরত ব্যাংকগুলোর অটোমেটেড টেলার মেশিনের মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন বন্ধ রয়েছে। এতে কার্ড ইস্যুকারী ব্যাংক ছাড়া অন্য ব্যাংকের বুথ থেকে টাকা তোলা ও পয়েন্ট অব সেল মেশিনের মাধ্যমে শপিংমলের বিল পরিশোধ করতে পারছেন না কোনো গ্রাহক। সম্প্রতি ইর্স্টান ব্যাংকের কয়েকজন গ্রাহকের হিসাব থেকে নকল এটিএম কার্ড দিয়ে টাকা তুলে নেয় জালিয়াতরা। বিষয়টি ইবিএলর গ্রাহক সেবা কেন্দ্রে জানানোর পর শুক্রবার বেলা ১২টা থেকে ব্যাংকটির সব এটিএম বুথ বন্ধ রাখা হয়।  এরপর থেকে ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (এনপিএসবি) এর আওতায় অন্য ব্যাংকের বুথ থেকেও ইবিএল কার্ড দিয়ে টাকা তোলা যায়নি। নিরাপত্তা নিশ্চিত করতে শুক্রবার ব্যাংকগুলোকে চিঠিও দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম হাফিজ আহমেদ বলেন, শুক্রবার জালিয়াতির ঘটনা শোনার পর এটিএম সেবা বন্ধ করে দেওয়া হয়। বিষয়টি সব গ্রাহকদের আমরা জানিয়ে দিয়েছি। তবে শনিবার পরিস্থিতির উত্তরণ হওয়ায় আমরা সেবাটি পুনরায় চালু করেছি। খোঁজ নিয়ে জানা গেছে, ইস্টার্ন ব্যাংকের এই জালিয়াতির পর কঠোর সতর্ক অবস্থানে রয়েছে অন্য ব্যাংকগুলো। তারই অংশ হিসেবে শনিবার (১৩ ফেব্রুয়ারি) অধিকাংশ ব্যাংকের এটিএম বুথের সেবা ছিল বন্ধ। এর মধ্যে বেসরকারি খাতের এনসিসি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ওয়ান ব্যাংক, ইউসিবি, প্রাইম ব্যাংক, ও ঢাকা ব্যাংক এটিএম লেনদেন বন্ধ রেখেছে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী বলেন, এ ধরণের লেনদেনের প্রকৃত কারণ এখনো জানা যায়নি। কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শন দলের তদন্তের পর জানা যাবে। এ ঘটনার পর ব্যাংকগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ