বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
প্রচ্ছদজাতীয়অতিরিক্ত ফি সাতদিনের মধ্যে ফেরত না দিলে ব্যবস্থা

অতিরিক্ত ফি সাতদিনের মধ্যে ফেরত না দিলে ব্যবস্থা

যেসব শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষা ও ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত ফি নিয়েছে তাদের সে অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ০৩ ফেব্রুয়ারি সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ নির্দেশের কথা জানান তিনি। শিক্ষামন্ত্রী বলেন, আগামী সাতদিনের মধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত অর্থ ফেরত দিয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডকে জানাতে হবে। যেসব প্রতিষ্ঠান এটি করবে না তাদের বিরুদ্ধে হাইকোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অভিযুক্ত প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিল বা অনুমোদন বাতিল করা হতে পারে বলেও জানান শিক্ষামন্ত্রী। রাজধানীসহ দেশের বিভিন্ন স্কুলে চলতি শিক্ষাবর্ষে ভর্তির সময় অতিরিক্ত ফি গ্রহণ করা হয়, যার প্রতিবাদে অভিভাবক-শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এছাড়া ২০১৫ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময়ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি গ্রহণ করা হয়েছে। এর আগেও শিক্ষা মন্ত্রণালয় বর্ধিত ফি গ্রহণ বন্ধের নির্দেশ দেয়।  অতিরিক্ত ফি’র বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন হাইকোর্ট।

লিখিত বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ অতিরিক্ত অর্থ আদায়কারী প্রতিষ্ঠানের গভর্নিং বডি/ম্যানেজিং কমিটিকে অকার্যকর ঘোষণা করে একটি স্যুয়োমোটো জারি করেছেন। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।  ‘২০১৫ সালে যে সকল প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ড নির্ধারিত অর্থের অতিরিক্ত আদায় করেছে সরকার সে সকল প্রতিষ্ঠানের একটি তালিকা তৈরি করেছে। এই তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে এসএসসি পরীক্ষায় গৃহীত অতিরিক্ত ফি ফেরত প্রদান করেছে কি না- তা সাতদিনের মধ্যে জানানোর জন্য মন্ত্রণালয় থেকে সকল শিক্ষাবোর্ডকে নির্দেশনা প্রদান করা হয়েছে’।

শিক্ষামন্ত্রী বলেন, যে সকল প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করেছে এবং হাইকোর্টের নির্দেশনা সত্ত্বেও অতিরিক্ত অর্থ ফেরত প্রদান করেনি সে সকল প্রতিষ্ঠানের তালিকা পাওয়ার পর শিক্ষা মন্ত্রণালয় হাইকোর্টের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে। বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অননুমোদিতভাবে বর্ধিত ভর্তি ফি, সেশন ফি, টিউশন ফি বৃদ্ধির বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, একটি রিট মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগ ভর্তি নীতিমালা পালন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন।  এছাড়া অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেছেন হাইকোর্ট। ‘যে সকল শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি নীতিমালা লঙ্ঘন করে বর্ধিত ভর্তি ফি, টিউশন ফি, সেশন ফি গ্রহণ করেছে সেগুলোর তালিকা ও বর্ধিত ফি’র পরিমাণ ও অন্যান্য তথ্য অবিলম্বে মন্ত্রণালয়কে জানানোর জন্যও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে নির্দেশ প্রদান করা হয়েছে। তালিকা পাওয়ার পর মন্ত্রণালয় বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে’। কী ব্যবস্থা নেওয়া হবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, অটোমেটিক্যালি এসব স্কুলের কমিটিগুলো বাতিল হয়ে যাবে, আমরা অনুমোদনও বাতিল করতে পারি।

আরও পড়ুন

সর্বশেষ