শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়রবি ও এয়ারটেল একীভূত হওয়ার গণশুনানি ১৭ ফেব্রুয়ারি

রবি ও এয়ারটেল একীভূত হওয়ার গণশুনানি ১৭ ফেব্রুয়ারি

বেসরকারি দুই মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড একীভূত হওয়ার বিষয়ে আগামী ১৭ ফেব্রুয়ারি গণশুনানি অনুষ্ঠিত হবে। ৩১ জানুয়ারি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।  এতে বলা হয়, দুই কোম্পানি একীভূত হওয়ার বিষয়ে সংশ্লিষ্ট আবেদন নিষ্পত্তির লক্ষ্যে ‘বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’র ধারা ৮৭ এর বিধান অনুযায়ী বিটিআরসি’র পক্ষ থেকে সরকারি/আধা সরকারি/স্বায়ত্ত্বশাসিত সংস্থা, টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, মোবাইল ফোন ব্যবহারকারী, বাংলাদেশের ভোক্তা সংঘ, সংশ্লিষ্ট পেশাজীবীসহ আগ্রহী যেকোনো ব্যক্তিদের জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি গণশুনানির আয়োজন করা হয়েছে। গণশুনানীতে অংশগ্রহণে ইচ্ছুক সংশ্লিষ্ট সরকারি/আধা সরকারি/স্বায়ত্ত্বশাসিত সংস্থা, টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, মোবাইল ফোন ব্যবহারকারী, বাংলাদেশের ভোক্তা সংঘ, সংশ্লিষ্ট পেশাজীবী ব্যক্তিদের অনলাইনে নিবন্ধন করা আবশ্যক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য আগামী ৮ ফেব্রুয়ারি বিটিআরসি’র ওয়েবসাইট (www.btrc.gov.bd) থেকে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। গণশুনানিতে অংশগ্রহণের জন্য আগ্রহীদের মধ্য থেকে দৈবচয়নের মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক অংশগ্রহণযোগ্য নির্বাচিত ব্যক্তি/প্রতিষ্ঠানকে টেলিফোন/মোবাইল ফোন/ই-মেইলের মাধ্যমে আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে গণশুনানির স্থান ও সময় অবহিত করা হবে।

রবি ও এয়ারটেলের একীভূতকরণ সংশ্লিষ্ট বিষয়ে কোনো ব্যক্তি/প্রতিষ্ঠানের বক্তব্য থাকলে তা লিখিতভাবে আগামী ১৭ ফেব্রুয়ারির মধ্যে বিটিআরসি চেয়ারম্যান (আইইবি ভবন, রমনা, ঢাকা-১০০০) বরাবর সরাসরি বা ডাকযোগে পাঠানো যাবে। রবি ও এয়ারটেল একীভূতকরণের জন্য গত ২৮ জানুয়ারি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে চুক্তি সম্পন্ন হয়। আজিয়াটা গ্রুপ বারহাদ (আজিয়াটা) এবং ভারতীয় এয়ারটেল লিমিটেড (ভারতী) বাংলাদেশে রবি আজিয়াটা লিমিটেড (রবি) এবং এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের (এয়ারটেল) কার্যক্রম একীভূতকরণের লক্ষ্যে ওই চুক্তিতে উপনীত হয়েছিল। একীভূতকরণের পর দুই কোম্পানি রবি নামেই ব্যবসা পরিচালনা করবে বলে জানিয়েছে রবি ও এয়ারটেল। ওই দিন সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিটিআরসি, সরকার এবং আদালতের অনুমোদন পাওয়ার পর আগামী দুই মাসের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন হবে।

২০১৫ সালের ৯ সেপ্টেম্বর দুই মোবাইল অপারেটরের বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম একীভূত করার সম্ভাবনার বিষয়ে আলোচনা শুরু করে। এরপর বিটিআরসিকে চিঠি দেয় দুই অপারেটর। চুক্তি সম্পাদনের ফলে শেয়ার মূলধনের পুনর্বিন্যাস হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এতে আজিয়াটা ৬৮ দশমিক ৭ শতাংশ ও ভারতী ২৫ শতাংশ নিয়ন্ত্রণ করবে। বাকি ৬ দশমিক ৩ শতাংশ বর্তমানের অপর শেয়ারহোল্ডার জাপানের এনটিটি ডকোমোর কাছে থাকবে। দুই কোম্পানির একীভূত শক্তি সবচেয়ে বিস্তৃত নেটওয়ার্কের সুবিধা নিয়ে গ্রাহকদের আরও উন্নত সেবা দেবে বলে জানিয়েছে রবি ও এয়ারটেল। একীভূত সত্তায় চার কোটি গ্রাহক নিয়ে দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটরে পরিণত হবে রবি। যার মাধ্যমে টেলিযোগাযোগ খাতে সুষম ও সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত করা সম্ভব হবে।

বিটিআরসি’র হিসেবে সর্বশেষ ডিসেম্বর মাসের তথ্যানুযায়ী, ছয় অপারেটরের গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৩৭ লাখ ২০ হাজার। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ৫ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার। রবি’র গ্রাহক ২ কোটি ৮৩ লাখ ১৭ হাজার ও এয়ারটেলের গ্রাহক সংখ্যা ১ কোটি ৭ লাখ ১০ হাজার। দুই কোম্পানি এক হলে গ্রামীণফোনের পর ‘রবি’ দ্বিতীয় বৃহত্তম কোম্পানি হিসেবে ব্যবসা পরিচালনা করবে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ