বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদরাজনীতিতারেক রহমানের বিরুদ্ধে চার্জ গঠনের প্রক্রিয়ায় বিস্মিত ও উদ্বিগ্ন বিএনপি

তারেক রহমানের বিরুদ্ধে চার্জ গঠনের প্রক্রিয়ায় বিস্মিত ও উদ্বিগ্ন বিএনপি

রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচারের (সেডিশন) মামলায় তারেক রহমানের বিরুদ্ধে চার্জ গঠনের প্রক্রিয়ায় ‘বিস্মিত ও উদ্বিগ্ন‘ হয়েছে বিএনপি।  বুধবার  নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ উদ্বেগ প্রকাশ করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

তিনি বলেন,  ‘আমরা জানতে পেরেছি, দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের একটি বক্তৃতার কিছু অংশকে কেন্দ্র করে সরকারের ডিটেক্টিভ ব্রাঞ্চ ‘সেডিশন’র একটি চার্জ গঠন করেছেন। আমরা এ অভিযোগ গঠন করায় বিস্মিত ও উদ্বিগ্নও। গত বছরের ১৯ অক্টোবর দণ্ডবিধির ১২৩ এর (ক) ধারায় রাষ্ট্রের বিরুদ্ধাচারণের অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে এই মামলা করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি মশিউর মালেক। মামলার আর্জিতে বলা হয়, ২০১৪ বছরের ২৯ সেপ্টেম্বর লন্ডনের ইয়র্ক হলের এক সভায় জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে অভিহিত করে বক্তৃতা করেন তারেক, যা মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত।

সংবাদ সম্মেলনে ড. রিপন বলেন, রাজনীতিকদের বক্তব্যের প্রতিবাদ, সমালোচনা রাজনৈতিকভাবেই হওয়া উচিত। সাধারণ মানুষও এটাই প্রত্যাশা করেন। রাজনীতি, ইতিহাস এবং ইতিহাসের যারা অংশ-তাদের ভূমিকা নিয়ে কখনওই বিতর্ক ছিল না-এটা বোধ হয় কেউই দাবি করবেন না। ‘বক্তব্যে বিক্ষুব্ধ হলে প্রতিপক্ষ রাজনৈতিক বক্তব্য ও বিবৃতির মাধ্যমে তার প্রতিবাদ করবেন, এটাই গণতান্ত্রিক সমাজের রীতি,’ যোগ করেন তিনি।

বিএনপির মুখপাত্র বলেন, ‘‘তারেক রাহমানের বক্তব্যকে কেন্দ্র্র করে যে মামলা হলো এবং তার পরিপ্রেক্ষিতে ‘সেডিশন’ এর চার্জ গঠন করা হয়েছে-এর বিপরীতে সংশ্লিষ্টদের কাছ থেকে রাজনৈতিক যুক্তি, প্রতিবাদ ও সমালোচনা এবং বিতর্ক প্রত্যাশিত ছিল। কিন্তু এটা না হয়ে বিষয়টি আইনের অঙ্গনে নিয়ে যাওয়ার উদ্দেশ্য তাকে হয়রানি করার সামিল। তিনি বলেন, তারেক রহমান যে বক্তব্য দিয়েছেন-তা নিজ থেকে কিছু বলেননি তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পূর্বাপর পরিস্থিতির উপর প্রকাশিত বিভিন্ন নিবন্ধ, পুস্তক এবং রেফারেন্স দিয়ে বক্তব্য রেখেছিলেন তিনি। মামলা হলে ও চার্জ গঠন হলে ওইসব নিবন্ধ এবং পুস্তকের লেখকদের বিরুদ্ধেই হওয়া বাঞ্ছনীয় ছিল।  কিন্তু তা না করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে চার্জ আনা কোনোভাবেই যুক্তিসংগত নয়। তাই আমরা এ প্রক্রিয়ার বিরোধিতা করছি ও নিন্দা জানাচ্ছি। সংবাদ সম্মেলনে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ