শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে শিক্ষার্থীদের বিক্ষোভ

ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে শিক্ষার্থীদের বিক্ষোভ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবিতে রাজপথে নেমেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। রোববার সকাল সোয়া ১০টার পর রাজধানীর বনানী, বারিধারা, ধানমন্ডি, উত্তরা ও রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তারা। সকাল থেকেই শিক্ষার্থীরা স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত হয়ে সোয়া ১০টার পর রাজপথে নেমে বিক্ষোভ শুরু করেন। দাবি আদায়ে ‘লাখো ছাত্রের একই স্বর, ভ্যাট দেবো না গুলি কর’, ‘নো ভ্যাট, নো এডুকেশন’, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড হলে, ভ্যাট কেন?’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।

প্রথমে, রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়কে নেমে অবরোধ শুরু করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এরপর বারিধারায় যমুনা ফিউচার পার্ক সংলগ্ন সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। উত্তরা হাউস বিল্ডিং এলাকার সড়কে নেমে বিক্ষোভ করছেন উত্তরা ইউনিভার্সিটি, কলাবাগান থেকে শংকর পর্যন্ত সড়কে ড্যাফোডিল ইউনিভার্সিটি এবং বনানী মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে এসব এলাকার সড়কগুলোতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এতে দুঃসহ ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী সাধারণ মানুষ। অনেককে রিকশা-সিএনজি ভাড়া করে ভেঙে ভেঙে, এমনকি পায়ে হেঁটে কর্মস্থলের উদ্দেশে রওয়ানা দিতেও দেখা গেছে।

বনানী মোড় থেকে বাংলানিউজের স্পেশাল করেসপন্ডেন্ট সিরাজুল ইসলাম জানান, এ মোড়ে আইইউবি শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। এ কারণে মহাখালী ফ্লাইওভারের জাহাঙ্গীর গেট সংলগ্ন অংশ থেকে বনানী ফ্লাইওভার পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এসব এলাকায় বিপুলসংখ্যক পুলিশ সদস্য সতর্কাবস্থানে রয়েছেন বলেও জানান তিনি।

বারিধারা এলাকা থেকে আরেক স্পেশাল করেসপন্ডেন্ট এসএম আব্বাস জানান, সকাল সাড়ে ১০টার পর নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা যমুনা ফিউচার পার্কের সামনে প্রগতি সরণিতে অবস্থান নেন। তারা সুপ্রভাত পরিবহনের একটি বাস সড়কে আড়াআড়িভাবে রেখে তার ওপর অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। বিভিন্ন দাবিতে লেখা এ স্লোগানের মধ্যে রয়েছে, ‘লাখো ছাত্রের একই স্বর, ভ্যাট দেবো না গুলি কর’, ‘নো ভ্যাট, নো এডুকেশন’, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড হলে, ভ্যাট কেন?’ ইত্যাদি।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ