সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিজাসদ বঙ্গবন্ধু হত্যার ক্ষেত্র প্রস্তুত করেছে

জাসদ বঙ্গবন্ধু হত্যার ক্ষেত্র প্রস্তুত করেছে

‘জাসদ বঙ্গবন্ধু হত্যার ক্ষেত্র প্রস্তুত করেছে’ -এ বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। দলের পক্ষ থেকে বলা হয়েছে, আজ যারা বলছেন জাসদ বঙ্গবন্ধু হত্যার ক্ষেত্র প্রস্তুত করেছে, তাদের দলই বঙ্গবন্ধু হত্যার জন্য দায়ী। বঙ্গবন্ধুর পর তাদের দলেই খুনি মোস্তাকের নেতৃত্বে সরকার গঠন করেছে। কারাগারে জাতীয় চার নেতাকেও হত্যা করা হয়েছে। তখন একমাত্র জাসদ খুনি মোস্তাকের ফাঁসি দাবি করেছিলো।

বুধবার দুপুরের রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে দলের সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আব্দুল মালেক একথা বলেন। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে জাসদকে জড়িয়ে যে বিতর্ক উঠেছে তার অবস্থান পরিষ্কার করতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। লিখিত বক্তব্যে আ স ম আবদুর রব বলেন, কোনো নেতাকে হত্যার মাধ্যমে জাসদ ক্ষমতার পটপরিবর্তন চায় না। গণতান্ত্রিক ধারার মাধ্যমেই ক্ষমতার পরিবর্তন চায়। তিনি বলেন, দেশর আইন-শৃঙ্খলা বাহিনীর ভয়ংকর অবনতি ঘটেছে। আইনের শাসনের সুরক্ষা ভেঙে পড়েছে। জনগণের গণতন্ত্র চর্চা বন্ধ করে সরকার জঙ্গিবাদী রাষ্ট্র বানানোর রসদ জোগাচ্ছে।

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে আবদুর রব বলেন, ‘কারা সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ‘বিপ্লবী জাতীয় সরকার’ গঠন না করে বঙ্গবন্ধুকে দলীয় সরকার গঠনের পরামর্শ দিয়েছিলো? কারা বঙ্গবন্ধুর সঙ্গে তাজউদ্দিন আহমেদের দূরত্ব তৈরি করেছে? কারা বঙ্গবন্ধুকে রক্ষী বাহিনী গঠনের পরামর্শ দিয়েছিলো? রাজনৈতিক সংকটকে অতিরিক্ত শক্তি প্রয়োগের মাধ্যমে দমন করার উদ্যোগ নিতে কারা বঙ্গবন্ধুকে উৎসাহিত করেছিলো? কারা বঙ্গবন্ধুকে বাকশাল করতে বাধ্য করেছিলো?’  আওয়ামী লীগকে আরও গভীর অন্তর্দৃষ্টি দিয়ে বঙ্গবন্ধু হত্যার কারণ ও উৎস বিশ্লেষণের আহ্বান জানান আ স ম আবদুর রব।

দলের সাধারণ সম্পাদক আব্দুল মালেক বলেন, জাসদ কখনোই হত্যার রাজনীতিতে বিশ্বাস করে না। এটি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ একটি গণতন্ত্রমনা দল।  এসময় দুই জোটের বিকল্প হিসেবে ‘তৃতীয় রাজনৈতিক শক্তি’ গড়ে তোলার জন্য দেশবাসীকে আহ্ববান জানান তিনি। সংবাদ সম্মেলনের এসময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি সাবেক এমপি এম এ গোফরান, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর করিম ফারুক, মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ সপন, আব্দুল খালেক, যুব পরিষদের কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর আলম প্রমুখ।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ