সোমবার, এপ্রিল ২২, ২০২৪
প্রচ্ছদখেলার সময়চারিদিকে মেসি বন্দনা : দাম ২৫১৪ কোটি টাকা

চারিদিকে মেসি বন্দনা : দাম ২৫১৪ কোটি টাকা

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

একের পর এক গান। সবই ফুটবল আর মেসিকে নিয়ে। ইন্টারনেটে দারুণ হিট করেছে ‘দ্য থাই টিম’। থাইল্যান্ডের এক দল ক্ষুদে মাতিয়ে দিচ্ছে সবাইকে। এবার তাদের নতুন রিলিজ লিওনেল মেসিকে নিয়ে গান। ইউটিউবে ইতিমধ্যেই সুপারহিট সেই গান। সেলটিকের জার্সি পরে ক্ষুদেরা গান গাইছে। পেছনে বিরাট ব্যানারে লেখা- ‘লিও মেসি: উই আর বেস্ট ফ্রেন্ডস’।  সামনে তারা হাতে ধরে আছে- বার্সেলোনা, ওয়েলকাম টু থাইল্যান্ড’।

মেসির দাম ২৫১৪ কোটি টাকা

এদিকে ফুটবল মৌসুমের শেষে মাঠে খেলা নেই। তাই অখন্ড অবসর । তাই অনেকদিন দেখা যাচ্ছে না পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও আর্জেন্টাইন হটসেশন লিওনেল মেসির দ্বৈরথ। তবে এবার মাঠের বাইরে উত্তাপ এনে দিল এই জোড়। সুইজারল্যান্ডের ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) সম্প্রতি বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের তালিকা প্রকাশ করেছে। এতে বাজার মূল্যে রোনালদোকে পেছনে ফেলেছেন মেসি। যাতে মেসির দাম ২১ কোটি ৭০ লাখ থেকে ২৫ কোটি ২০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ২ হাজার ১৬৫ কোটি থেকে দুই হাজার ৫১৪ কোটি টাকা দাঁড়ায়। প্রথম স্থানে জায়গা না পেলেও দ্বিতীয় স্থান নিশ্চিত করেছেন রোনালদো। তার দাম ১০ কোটি ২০ লাখ থেকে ১১ কোটি ৮০ লাখ। বাংলাদেশি মুদ্রায় যা  প্রায় ১ হাজার ১৭ কোটি থেকে ১ হাজার ১৭৭ কোটি টাকা।   ইংলিশ প্রিমিয়ার লিগ, স্পেনিশ লা লিগা, ইতালিয়ান সিরি ‘এ’, জার্মান বুন্দেস লিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ানের মধ্য থেকে ৬০ জন দামি ফুটবলারের তালিকা দেয় সুইজারল্যান্ড ভিত্তিক ফুটবল গবেষণা প্রতিষ্ঠানটি। এখানে খেলোয়াড়ের বয়স, ইতিহাস, চুক্তির মেয়াদ, পারফরম্যান্স, প্রথম ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ সংখ্যা বিবেচনা করে এই গবেষণা করা হয়েছে।
সিআইইএসের তালিকায় সেরা দশের বাকিরা হলেন- এডিনসন কাভানি (৫ কোটি ৮৩ থেকে ৬ কোটি ৭৮ লাখ ইউরো), ইডেন হ্যাজার্ড (৫ কোটি ৫৫ থেকে ৬ কোটি ৪৫ লাখ), সার্জিও আগুয়েরো (৪ কোটি ৮৬ লাখ থেকে ৫ কোটি ৬৪ লাখ), রাদামেল ফ্যালকাও (৪ কোটি ৬৩ লাখ থেকে ৫ কোটি ৩৮ লাখ), মারিও বালোতেল্লি (৪ কোটি ৫৫ লাখ থেকে ৫ কোটি ২৯ লাখ), ওয়েইন রুনি (৪ কোটি ৫১ লাখ থেকে ৫ কোটি ২৪ লাখ), গ্যারেথ বেল (৪ কোটি ৩৫ লাখ থেকে ৫ কোটি ৬ লাখ) ও ডেভিড সিলভা (৪ কোটি ৩৫ লাখ থেকে ৫ কোটি ৫ লাখ ইউরো)।

আরও পড়ুন

সর্বশেষ