সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব হ্রাস পেয়ে ৩ ঘণ্টায় যাতায়াত করা সম্ভব

ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব হ্রাস পেয়ে ৩ ঘণ্টায় যাতায়াত করা সম্ভব

ঢাকা থেকে চট্টগ্রাম সরাসরি যাতায়াতের লক্ষ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব হ্রাস পেয়ে ৩ ঘণ্টায় যাতায়াত করা সম্ভব বলে সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বিকেলে দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনে মো. তাজুল ইসলামের (কুমিল্লা-৯) এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী জানান, ঢাকা থেকে চট্টগ্রাম ভায়া লাকসাম সরাসরি যাতায়তের লক্ষ্যে চীন সরকারের অর্থায়নে জি টু জি ভিত্তিতে ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এজন্য একটি চীনা কোম্পানির সঙ্গে ইতোমধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। প্রকল্পটি পিডিপিপিতে পরিকল্পনা মন্ত্রণালয়ে নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটির অর্থায়ন নিশ্চিত হওয়ার পর প্রকল্পটির অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন করে বাস্তবায়ন কাজ শুরু হবে।  প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা-চট্টগ্রামের রেলপথের দূরত্ব হ্রাস পাবে এবং ৩ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রামে যাতায়াত করা সম্ভব হবে বলে জানান প্রধানমন্ত্রী।

‘আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের অক্লান্ত পরিশ্রম ও সুষ্ঠু পরিকল্পনায় বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। বর্তমানে মাথাপিছু আয় ১ হাজার ৩১৪ মার্কিন ডলার। বিশ্বব্যাংকের নিজস্ব হিসেব অনুযায়ী বাংলাদেশ বার্ষিক মাথাপিছু গড় জাতীয় আয়ের পরিপ্রেক্ষিতে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। রূপকল্প-২০২১ বাস্তবায়নের প্রথম ধাপ হিসেবে মধ্যমেয়াদী ৬ষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার মেয়াদ জুন ২০১৫ তে শেষ হয়। এরপরই বিশ্ব ব্যাংকের তরফ থেকে বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উপনীত হওয়ার ঘোষণা আসে।’ সরকার দলীয় সদস্য শামসুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা নিম্ন আয়ের দেশে হিসেবে থাকতে চাই না। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নকালীন সময়ে পরবর্তী পাঁচ বছরে নির্ধারিত লক্ষ্য অর্জন করে আমরা আমাদের ঘোষিত রূপকল্প ২০২১ অনুযায়ী নির্ধারিত সময়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারবো ইনশাল্লাহ। বাংলাদেশ হবে প্রাচ্যের সুইজারল্যান্ড। রূপকল্প ২০২১ আমাদের বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্থাৎ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার পথ দেখাবে।

আরও পড়ুন

সর্বশেষ