রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদরাজনীতিইসিতে আশরাফ-লতিফের শুনানি ২৩ আগস্ট

ইসিতে আশরাফ-লতিফের শুনানি ২৩ আগস্ট

পবিত্র হজ নিয়ে বিরুপ মন্তব্য করায় দলীয় পদ হারানো লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ থাকা না থাকার বিতর্কের শুনানি ২৩ আগস্ট। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সভাকক্ষে সকাল ১১টায় এ শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসালমেরও শুনানিতে উপস্থিত থাকার কথা।

ইসির আইন শাখার কর্মকর্তারা জানান, শুনানি নিয়ে ইসির এখতিয়ার না থাকার বিষয়ে লতিফ সিদ্দিকীর দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। কিন্তু তিনি আপিল করেছেন। রোববার সেই আপিলের শুনানিও অনুষ্ঠিত হবে। তবে এজন্য ইসি তার শুনানি পেছানো কিংবা স্থগিতের কোনো নির্দেশনা এখনও দেয়নি। গত ১৩ জুলাই (সোমবার) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে চিঠি দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। এতে লতিফ সিদ্দিকীর এমপি পদ থাকা না থাকার বিষয়ে সিদ্ধান্ত চাওয়া হয়। সে মোতাবেক বিরোধটি নিষ্পত্তির প্রক্রিয়া হাতে নেয় ইসি।

নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, কোনো সিদ্ধান্ত দেওয়ার আগে দু’পক্ষকেই শুনানির সুযোগ দেওয়া উচিত। তাই তাদের শুনানি হবে। আইন অনুযায়ী, বিরোধ উত্থাপনকারী ও যার বিরুদ্ধে বিরোধ উত্থাপন হয়েছে, উভয়পক্ষই শুনানিতে সাক্ষ্য উপস্থাপন ও জেরা করার সুযোগ পাবেন। এছাড়া তারা ব্যক্তিগতভাবে অথবা অ্যাডভোকেট প্রতিনিধির মাধ্যমে ইসির সামনে উপস্থিত থাকার অধিকার পাবেন।

আরও পড়ুন

সর্বশেষ