রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিচারহীনতার বেড়াজাল থেকে আমাদের মুক্তি পেতে হবে

বিচারহীনতার বেড়াজাল থেকে আমাদের মুক্তি পেতে হবে

বিচারহীনতার বেড়াজাল থেকে আমাদের মুক্তি পেতে হবে, এ সংস্কৃতি থেকে মুক্ত হতে না পারলে নিলয়, অভিজিতদের মতো আরও অনেককে প্রাণ দিতে হতে পারে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রোববার বাংলা একাডেমি প্রাঙ্গণে দুই দিনব্যাপী আদিবাসী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ড. মিজান বলেন, বিচারহীনতার সংস্কৃতি রাষ্ট্রের জন্য ক্ষতির কারণ। এ থেকে আমাদের এখনই বেরিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, গত ১৯ বছরেও শেষ হয়নি কল্পনা চাকমা হত্যার বিচার। তদন্ত কাজে দীর্ঘসূত্রতা, বিচার কাজকে ভিন্নভাবে প্রবাহিত করার অপতৎপরতা সামগ্রিকভাবে বিচারহীনতার সংস্কৃতিকে উসকে দেয়। ধর্মান্ধ, উগ্রবাদীদেরও উৎসাহ দেয়। এ সংস্কৃতি থেকে বের হয়ে আসতে না পারলে রাষ্ট্রের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। রাষ্ট্রকে ‘আদিবাসী’ শব্দটি গ্রহণ করার দাবি জানিয়ে ড. মিজানুর রহমান বলেন, ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর করা শান্তিচুক্তি পূর্ণরূপে কেন বাস্তবায়ন করা হচ্ছে না। চুক্তি সম্পাদনার কিছু দিন পরে কী অজানা কারণে তা বন্ধ হয়ে যায়, সেটি চিন্তা করার সময় এসেছে এখন। পার্বত্য অঞ্চলে প্রবেশে বিদেশিদের নিষেধ না করে যারা বন ধ্বংস করে, জায়গা দখল করে তাদেরই নিষেধ করা হোক এমন দাবি করেন ড. মিজান। কোনো গোষ্ঠীকে অধিকার বঞ্চিত করে সংকটের সমাধান করা যায় না বলেও মনে করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. শাহনাজ হুদার সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম প্রমুখ। মানুষের জন্য ফাউন্ডেশনের আয়োজনে দুই দিনব্যাপী মেলায় মোট ৩৮টি স্টল রয়েছে। এতে আদিবাসীদের ব্যবহৃত পণ্য দিয়ে তাদের সংস্কৃতি তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ