রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদরাজনীতিবাংলাদেশে ছাত্র রাজনীতি করা খুব কঠিন হয়ে গেছে

বাংলাদেশে ছাত্র রাজনীতি করা খুব কঠিন হয়ে গেছে

বর্তমান বাংলাদেশে ছাত্র রাজনীতি করা খুব কঠিন হয়ে গেছে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা ও শেখ কামালের জন্মদিন উপলক্ষে রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ ছাত্রলীগ এ আলোচনা সভার আয়োজন করে।

সৈয়দ আশরাফ আরও বলেন, অনেকেই আছেন, পত্র-পত্রিকাতেও দেখা যায় আমাদের দলের লোকজন ছাত্রলীগকে নিয়ে ঠাট্টা-টিটকারি করেন। এটা অত্যন্ত দুঃখজনক। তারা বয়সে তরুণ, ভুল ত্রুটি হতেই পারে। কিন্তু তাদের অবজ্ঞা করা উচিৎ না। তিনি বলেন, ছাত্রলীগ মানে চাঁদাবাজি, ছাত্রলীগ মানে সন্ত্রাস, ছাত্রলীগ মানে হল দখল, ছাত্রলীগ মানে যত ধরনের অপকর্ম হতে পারে সব বিশেষণই ছাত্রলীগ এবং ছাত্রলীগ নেতাদের পেছনে লাগানো হয়। এটা সাংঘাতিক অন্যায়। ছাত্রলীগের অবদানের কথা তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা আওয়ামী লীগ যারা করি। অনেকেই আমার যারা সহকর্মী, ছাত্রলীগের যে অবদান তারা মানতে রাজি না।

আশরাফ বলেন, আমাদের রাজনীতি ছিলো ছাত্রলীগের রাজনীতি। আজকে আমি এ পর্যায়ে এসেছি, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েছি। এ চর্চা হয়েছে ছাত্রলীগের মধ্য থেকে। ছাত্রলীগ ছাত্রদের একটা রাজনৈতিক দল। পৃথিবীর সব দেশেই ছাত্র সংগঠন, রাজনীতি আছে। এখান থেকে প্রশিক্ষিত হন ভবিষ্যত নেতারা। দীর্ঘদিন যাবৎ ছাত্রলীগ সেই দায়িত্বটাই পালন করে আসছে। প্রতি বছরই নতুন নতুন জাতীয় নেতা তারা সৃষ্টি করছে। এটার ধারাবাহিকতা রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমরা যখন ছাত্র রাজনীতি করতাম, তখন ছিল ছাত্র রাজনীতির স্বর্ণযুগ। বর্তমানে তথকথিত সুশীল সমাজের সমালোচনায় ছাত্র রাজনীতি করাই কঠিন হয়ে গেছে। অথচ আমরাই বলি, ছাত্ররাই আগামী দিনে নেতৃত্ব দেবে। শুধু ‍ছাত্রলীগ না, সব ছাত্র সংগঠনেরই রাজনীতি করা কঠিন হয়ে যাচ্ছে। তারপরও ছাত্রলীগ এগিয়ে যাচ্ছে, যোগ করেন তিনি। ছাত্রলীগ কর্মীদের উদ্দেশ্যে সৈয়দ আশরাফ বলেন, আপনারাই পারেন ছাত্রলীগকে সেই স্বর্ণ যুগে ফিরিয়ে নিয়ে যেতে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ছাত্রলীগ সভ‍াপতি সাইফুর রহমান সোহাগ। এছাড়া আরও বক্তব্য রাখেন আওয়‍ামী লীগের কেন্দ্রীয় নেতা ওবায়দুল মোক্তাদির, এনাম‍ুল হক শামীম প্রমুখ। সভা সঞ্চালনা করেন ছাত্র লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

আরও পড়ুন

সর্বশেষ