রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদার গ্যাটকো দুর্নীতি মামলা চলবে

খালেদার গ্যাটকো দুর্নীতি মামলা চলবে

নাইকো দুর্নীতি মামলা সচলের পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে এবার সচল হচ্ছে গ্যাটকো দুর্নীতি মামলাও। বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এ মামলা বাতিলে খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে চূড়ান্ত রায় দিয়েছেন বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি আব্দুর রবের হাইকোর্ট বেঞ্চ। মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে খালেদার ওই রিট আবেদন ছাড়াও এ সংক্রান্ত রুল খারিজ এবং বিচারিক কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে রায়ে বলা হয়েছে, গ্যাটকো দুর্নীতি মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে। একইসঙ্গে এই মামলায় রায়ের কপি পাওয়ার দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেওয়া হয়েছে খালেদাকে।

এর আগে গত ১৮ জুন নাইকো দুর্নীতি মামলার রুলের রায়েও মামলাটি চলবে বলে আদেশ দেন বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ। এ মামলাটিও বাতিলে খালেদার রিট আবেদন ও এ সংক্রান্ত রুল খারিজ এবং বিচারিক কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে রায়ে বলা হয়, নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম চলবে বিচারিক আদালতে। রায়ের কপি পাওয়ার পর দুই মাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেওয়া হয়েছে খালেদাকে। তবে তার জামিনের বিষয়টি বিবেচনায় নিতে নিম্ন আদালতকে বলেছেন উচ্চ আদালত।

খালেদার তিন দুর্নীতি মামলার মধ্যে অন্যটি বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার রুল শুনানিও বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চে চলবে। গত ৯ এপ্রিল এ মামলাটির কার্যক্রমের স্থগিতাদেশ আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করেন আদালত। গ্যাটকো দুর্নীতি মামলার রুল শুনানিতে গত ১৯ এপ্রিল থেকে ১৭ জুন পর্যন্ত খালেদা জিয়ার পক্ষে রুলের শুনানি ও যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন করেন তার আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন,  ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল ও ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। দুদকের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন মো. খুরশিদ আলম খান। গত ১৭ জুন শুনানি শেষে যেকোনো দিন রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) করেন আদালত।   ২ আগস্ট এ বেঞ্চের কার্যতালিকায় রায় ঘোষণার দিন বুধবার ধার্য করা হয়।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ