বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদখেলার সময়বাংলাদেশের বিরুদ্ধে ভারতের সাবলীল ব্যাটিং

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের সাবলীল ব্যাটিং

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে এখন ব্যাট করছে ভারত। ইনিংস উদ্বোধন করেছেন শেখর ধাওয়ান ও মুরালি বিজয়। এখন পর্যন্ত তারা সাবলিল ব্যাটিং করে উইকেটে নিজেদের আধিপত্য বিস্তারের প্রয়াস চালাচ্ছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ভারত কোন উইকেট না হারিয়ে ৩৭ রান সংগ্রহ করেছে। টেস্টে বাংলাদেশ-ভারত এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ৭ বার। এর মধ্যে একটি ম্যাচ ড্র হয়েছে। বাকি ৬ ম্যাচেই হেরেছে টাইগাররা। তিনটি ম্যাচে ইনিংস ব্যবধানে পরাজয় বরণ করে মুশফিক-সাকিবরা। সবশেষ টেস্টে বাংলাদেশ হেরেছিল ১০ উইকেটের ব্যবধানে।এবার প্রেক্ষাপট ভিন্ন। গেল পাঁচটি বছরে বদলে গেছে বাংলাদেশের ক্রিকেট। বর্তমান বাস্তবতা ভিন্ন। সহজভাবে বললে, ভারতের জন্য কঠিন প্রতিপক্ষ এখন বদলে যাওয়া বাংলাদেশ।একথা মানলেন ভারতের বর্তমান টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলিও। তিনি স্বীকার করেন, বাংলাদেশ দল ডে-বেসিসে উন্নতি করছে। বিশ্বকাপে তারা অসাধারণ পারফরম্যান্স করেছে। অস্ট্রেলিয়ার মতো অচেনা কন্ডিশনে তারা যেভাবে খেলেছে সেটা সত্যিই অসাধারণ। পাকিস্তানকে তারা যেভাবে হারালো..।বিশ্বকাপ ও পাকিস্তানের সঙ্গে ওয়ানডে ও টেস্ট সিরিজে ধারাবাহিক পারফরম্যান্স আত্মবিশ্বাস দিচ্ছে টাইগার দলপতি মুশফিকুর রহিমকে। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসের সঙ্গেই বলেছেন ‘অবশ্যই জেতার জন্য খেলবো। যদি পরিস্থিতি ওভাবে না থাকে, তাহলে অন্তত ড্রয়ের চেষ্টা করবো। এটাই আমাদের মূল লক্ষ্য। বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহের লক্ষ্যও জয়।এদিকে টেস্ট র‌্যাকিংয়ের তিন নম্বর অবস্থানটা ধরে রাখতে হলে ভারতের জয়ের বিকল্প নেই। বর্তমানে তাদের রেটিং পয়েন্ট ৯৯। হারলেই টিম ইন্ডিয়া সাতে নেমে যাবে। আর ম্যাচ ড্র হলে পাঁচ ও ছয় নম্বরে থাকা ইংল্যান্ড ও পাকিস্তানের সমান ৯৭ রেটিং পয়েন্ট হবে।সেক্ষেত্রে পয়েন্টের ভগ্নাংশ হিসেবে চার নম্বর অবস্থানে থাকবে ভারত। আর তিনে উঠে যাবে ৯৯ রেটিং পয়েন্ট পাওয়া নিউজিল্যান্ড। বাংলাদেশ দল বর্তমানে ৩৯ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে। আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট সংখ্যা ৮১।এ ম্যাচে বাংলাদেশ দলে টেস্ট অভিষেক হতে পারে লিটন কুমার দাসের। সেক্ষেত্রে উইকেটরক্ষক হিসেবেও কাল দেখা যাবে লিটনকে। পাকিস্তান সিরিজের স্কোয়াডে থাকলেও অভিষেকের স্বপ্নপূরণ হয়নি তার।ফতু্ল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম সর্বসাকুল্যে পেয়েছে একটি মাত্র টেস্টের স্বাদ। তাও ৯ বছর আগে। সেই ম্যাচটিতে অস্ট্রেলিয়ার সঙ্গে হেরে গেলেও প্রতিদ্বন্দ্বীতা গড়ে তোলে টাইগারবাহিনী।

বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, সৌম্য সরকার, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ শহীদ/শুভাগত হোম, জুবায়ের হোসেন, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।

ভারতের একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং/ করণ শর্মা, ভুবনেশ্বর কুমার/ইশান্ত শর্মা/বরুণ অ্যারন ও উমেশ যাদব।

আরও পড়ুন

সর্বশেষ