রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিদেশ ৭২-৭৫ সালের কালো অধ্যায়ে ফিরে এসেছে

দেশ ৭২-৭৫ সালের কালো অধ্যায়ে ফিরে এসেছে

দেশ ৭২-৭৫ সালের কালো অধ্যায়ে ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘বাংলাদেশের স্বাধীনতা, গণতন্ত্র, স্বনির্ভরতা অর্জনে জিয়াউর রহমানের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ঢাকা জেলা জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল এ আলোচনা সভার আয়োজন করে।

মঈন খান বলেন, স্বাধীনতার পর দেশে কালো অধ্যায় শুরু হয়েছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব‍ুর রহমান গণতন্ত্রকে হত্যা করে বাকশাল কায়েম করেছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে বহু দলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। দেশে আবারও সেই বাকশালীদের কালো অধ্যায় ফিরে এসেছে। জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রেরিত হয়ে তার কর্মময় জীবন থেকে শিক্ষা নিয়ে এ কালো অধ্যায় থেকে বের হতে হবে।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জিয়াউর রহমানের চেতনা উপলব্ধি করেছেন। শুধু নিজ দেশের উন্নয়ন করলেই হবে না। সার্কভুক্ত দেশের উন্নয়ন করতে হবে। জিয়ার ধারনাকে মোদি উচ্চ পর্যায়ে নিয়ে যেতে চান। মোদির সঙ্গে সকলে মিলে আমরা সে প্রচেষ্টা চালিয়ে তার উদ্বেগকে সফল করবো। মঈন খান বলেন, মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক করতে হবে। কোনো সরকার বা দলের সঙ্গে সর্ম্পক করলে বেশি দিন টিকে থাকে না এ কথা সকলের উপলব্ধি করতে হবে। তিনি বলেন, দেশে থমথমে ভাব বিরাজ করছে। কথা বলার স্বাধীনতা নেই। কেউ সরকারের বিরুদ্ধে কথা বললেই গুম-খুন ও মিথ্যা মামলা দিয়ে কারাগারে নেওয়া হচ্ছে। এটা হল স্বৈরাচারী কাজ। এভাবে কেউ টিকে থাকতে পারেনি।

বিএনপির এই নেতা বলেন, জিয়াউর রহমান বাংলাদেশকে একটি আধুনিক রূপ দিয়ে গেছেন। দেশকে তলা বিহীন ঝুঁড়ি থেকে স্বনির্ভর করেছিলেন। তিনি সাড়ে তিন বছরে বাংলাদেশের যে উন্নয়ন করে গেছেন তা ৩৫ বছরের সে উন্নয়ন হয়নি। রাজনৈতিক নেতারা যখন পলায়ন ছিলেন তখন জিয়াউর রহমান একজন সৈনিক হয়েও স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।

স্বেচ্ছাসেবক দলের সভাপতি আব্দুর রহমান বাবুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন-  বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. আব্দুল মান্নান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আব্দুল লতিফ মাসুম, বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার জিয়াউর রহমান খান, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মনির হোসেন প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ