রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়আগুনের উত্তাপে ধসেই পড়লো ডিগনিটি কারখানা ভবন

আগুনের উত্তাপে ধসেই পড়লো ডিগনিটি কারখানা ভবন

গাজীপুরের শ্রীপুরে ডিগনিটি টেক্সটাইল নামে পোশাক কারখানার আগুন প্রায় ২১ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনার দাবি করেছে ফায়ার সার্ভিস। কিন্তু ততক্ষণে স্টিলে নির্মিত ৯ তলা কারখানা ভবনটি আগুনের উত্তাপে সম্পূর্ণ ধসে পড়েছে। ঢাকা, জয়দেবপুর, শ্রীপুর, টঙ্গী ও ভালুকা ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। রোববার  দুপুর ২টায় শ্রীপুরের বেতজুরি এলাকায় ওই পোশাক কারখানায় আগুনের সূত্রপাত ঘটে।

সোমবার সকাল সাড়ে ১০টায় গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন জানান, আগুনের উত্তাপে স্টিলে নির্মিত ভবনটি ধসে গেছে। ধসের আশঙ্কা দেখা দেওয়ায় মধ্যরাতেই ঘটনাস্থলের চারিদিকে মাইকিং করে লোকজনকে সরিয়ে দেওয়া হয়। সকাল সাড়ে ১০টা নাগাদ আগুনে নিয়ন্ত্রণে আসে বলে দাবি করে ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা আরও জানান, আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে এ ঘটনায় কয়েকজন আহত হলেও কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। তিনি আরও জানান, স্টিলের ফ্রেমের ভবন হওয়ায় উপরের তলাগুলোতে যেখানে আগুন জ্বলছিলো সেখানে পানি আটকে রাখা যায়নি। সরবরাহ করা পানি গড়িয়ে নীচে পড়ে যায় বলেই আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়েছে।

ডিগনিটি টেক্সটাইলের শ্রমিকরা জানান, রোববার দুপুরে কারখানাটি তৃতীয় তলার গোডাউনে আগুনের সূত্রপাত হয়। তখন কারখানায় খাবারের বিরতি চলায় প্রায় সকল শ্রমিক ও কর্মকর্তারা ভবনের বাইরেই অবস্থান করছিলেন। ভবনটির দক্ষিণ পাশের জানালা দিয়ে ধোঁয়া বের হতে দেখে কারখানার কর্মচারীরা আগুন নেভানোর চেষ্টা করে। পরে আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছেন দমকল বাহিনীর সদস্যরা। কারখানার প্রশাসনিক ব্যবস্থাপক নাজমুন্নাহার কেমু জানান, আগুন এখনও জ্বলছে। আগুনে তৈরি পোশাকসহ কারখানার সব মালামাল পুড়ে গেছে। আগুন লাগার কারণ জানতে স্থানীয় প্রশাসন পাঁচ  সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি
গঠন করেছে বলেও জানা গেছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ