শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদরাজনীতিদুর্নীতির দুই মামলায় খালেদার বিরুদ্ধে অসমাপ্ত সাক্ষ্যগ্রহণ সোমবার

দুর্নীতির দুই মামলায় খালেদার বিরুদ্ধে অসমাপ্ত সাক্ষ্যগ্রহণ সোমবার

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা দুই দুর্নীতি মামলার অসমাপ্ত সাক্ষ্যগ্রহণ ও সাক্ষীকে জেরার দিন ধার্য রয়েছে সোমবার । জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ওই দুই দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে। সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় অসমাপ্ত  সাক্ষ্য দেবেন মামলার বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদ। সাক্ষ্যগ্রহণ শেষ হলে তাকে আসামিপক্ষের জেরার দিনও ধার্য রয়েছে এদিন। গত ৫ মে তিনি আংশিক সাক্ষ্য দেন। নানা কারণ দেখিয়ে মামলা দু’টির শুনানির জন্য নির্ধারিত ৬৬ কার্যদিবসের মধ্যে ৫৮ কার্যদিবসই অনুপস্থিত থেকেছেন খালেদা জিয়া, হাজির হয়েছেন মাত্র ৮ দিন।

দীর্ঘদিন ধরে শুনানিতে অনুপস্থিত থাকায় গত ২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়াসহ অপর দুই আসামি মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন আদালত। ৪ মার্চ এ গ্রেফতারি পরোয়ানা বহাল রাখেন আদালত। পরে গত ৫ এপ্রিল আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা জিয়াসহ ওই তিন আসামি। তবে সর্বশেষ ধার্য দিন ৫ মে আদালতে যাননি খালেদা জিয়া।

অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায়ও বাদী ও প্রথম সাক্ষী হিসেবে সাক্ষ্য দিয়েছেন হারুন-অর-রশিদ। গত ৫ মে দুই আসামি কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদের পক্ষে তাকে জেরা শেষ করেছেন আসামিপক্ষের আইনজীবী। সোমবার তাকে অন্য আসামিদের পক্ষে অসমাপ্ত জেরারও দিন ধার্য রয়েছে।  এদিন অপর আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমানের পক্ষে প্রথম সাক্ষীকে জেরা করবেন বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

গত ২৫ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হারুন-অর-রশিদের সাক্ষ্যগ্রহণ শেষে কোনো আসামি না থাকায় আসামিপক্ষের জেরা বাতিল করেছিলেন আদালত। পরে ৪ মার্চ তারেক ও ৫ এপ্রিল খালেদার পক্ষে তাকে জেরা করতে রি-কলের আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন। সে অনুসারে সোমবার হারুন-অর-রশিদকে খালেদা ও তারেকসহ অন্য আসামিদের পক্ষে জেরার জন্য রি-কল করা হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ