শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদরাজনীতি আওয়ামী লীগ বিশ্বাস করে, গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক

আওয়ামী লীগ বিশ্বাস করে, গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক

বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে আইনি প্রক্রিয়ায় দেশে ফিরে আসতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি। মঙ্গলবার  বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আলোচনা সভার আয়োজন করে।  সভায় প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ বলেন, গণমাধ্যমগুলোর মাধ্যমে জানতে পারলাম, সালাহউদ্দিন আহমেদ দেশে ফিরে আসতে চান। মেঘালয় থেকে তাকে যদি দেশে ফিরে আসতে হয়, তবে আইনি প্রক্রিয়ার মাধ্যমেই আসতে হবে। শুধু তাই নয়, দেশে আসলে তাকে আইনের মুখোমুখি হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, ৫ জানুয়ারি থেকে বিএনপি সারাদেশে আন্দোলনের নামে যে সন্ত্রাসের কর্মসূচি পালন করেছে, সেসব কর্মসূচির বিবৃতি দিয়েছিলেন তিনি। তাই ৯২ দিনের সেই সন্ত্রাসী কর্মসূচিতে যে মানুষগুলো মারা গেছেন, তার সঙ্গে তিনি জড়িত। সে কারণেই তার (সালাহউদ্দিন) বিচার হওয়া প্রয়োজন। সালাহউদ্দিন আহমেদকে আইনি প্রক্রিয়ায় দেশে এনে আইনের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানান হাছান মাহমুদ। ‘আওয়ামী লীগ গণতন্ত্রের বিপরীতে উন্নয়নকে দাঁড় করাতে চায়’ বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনের এমন বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ বিশ্বাস করে, গণতন্ত্র ও উন্নয়ন একে অপরের পরিপূরক। আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি। বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপি গণতন্ত্র ও উন্নয়নের শত্রু। সদ্য সমাপ্ত সিটি নির্বাচন নিয়ে টিআইবি’র গবেষণামূলক রিপোর্টের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, টিআইবি ভুল রিপোর্ট দিয়ে মানুষকে বিভ্রান্ত করছে।

তিনি বলেন, সিটি নির্বাচন নিয়ে রিপোর্ট দেওয়ার আগে কলকাতার সিটি নির্বাচনের সঙ্গে আমাদের সিটি নির্বাচনের তুলনা করা উচিৎ ছিল। কেননা, কলকাতার সিটি নির্বাচনে বহু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। এখানে তেমন কিছুই হয়নি। সে বিষয়টি উল্লেখ না করা কতোটা যুক্তিযুক্ত? টিআইবি’র উদ্দেশে তিনি বলেন, দয়া করে কলকাতার নির্বাচনের সঙ্গে বাংলাদেশের নির্বাচনের তুলনা করুন। আওয়ামী লীগের এই নেতা বলেন, টিআইবি’র উচিৎ হরতাল-অবরোধের নামে ৯২ দিন বিএনপি যে সন্ত্রাসী কর্মসূচি পালন করেছিল, তাতে কারা অর্থ সহায়তা করেছিলেন তার ওপর একটি রিপোর্ট প্রকাশ করা। সংগঠনের উপদেষ্টা আব্দুল্লা আল কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, আওয়ামী লীগের উপ-কমিটির সহ সম্পাদক এম করিমসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেত‍ারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ